ভারতে নাগা বিদ্রোহ অবসানে শান্তি চুক্তি

150803150628_l2015080368202

আন্তর্জাতিক ডেস্ক:
ভারতে সবচেয়ে দীর্ঘ সময় ধরে যে বিচ্ছিন্নতাবাদী আন্দোলন চলে আসছে, নাগাল্যান্ডের সেই জঙ্গীদের সঙ্গে সোমবার এক শান্তিচুক্তি সই করেছে কেন্দ্রীয় সরকার।

নাগা বিচ্ছিন্নতাবাদী সংগঠনগুলোর মধ্যে সবচেয়ে শক্তিশালী এনএসসিএন (আইজ্যাক-মুইভা) গোষ্ঠীর সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাসভবনেই ভারত এই চুক্তি সই হয়েছে।

এই চুক্তির মাধ্যমে ভারতের উত্তর-পূর্বাঞ্চলে ছ`দশক ধরে চলা রক্তক্ষয়ী বিদ্রোহের সমাধান হবে বলেও ধারণা করা হচ্ছে।
চুক্তির পর উচ্ছসিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একে ঐতিহাসিক ঘটনা বলে বর্ণনা করেছেন।

এই চুক্তির মাধ্যমে ভারতের উত্তর-পূর্বাঞ্চলে বহুকাল ধরে চলে আসা একটি জঙ্গী সমস্যার অনেকাংশে সমাধান হবে বলেও ধারণা করা হচ্ছে।

নাগাল্যান্ডের সার্বভৌমত্ব অর্জনের লক্ষ্যে থুইঙ্গালেং মুইভা, আইজ্যাক সু আর এসএস খাপলাং-য়ের নেতৃত্ব এনএসসিএন গঠিত হয়েছিল ১৯৮০ সালে, যদিও নাগা বিচ্ছিন্নতাবাদী আন্দোলন আরেও অনেক পুরনো।

পরে ১৯৮৮ সালে মি খাপলাংয়ের নেতৃত্বে এসএসসিএন ভেঙে দু`টুকরো হলেও মূল সংগঠনের রাশ ছিল অইজ্যাক-মুইভা গোষ্ঠীর হাতেই।

বহু বছর ধরে তারা বিদেশে নাগাল্যান্ডের একটি নির্বাসিত সরকারও চালিয়ে আসছেন। তবে ১৯৯৭ সালে ভারত সরকারের সঙ্গে তারা যুদ্ধবিরতি ঘোষণা করে শান্তি-আলোচনা শুরু করেন।

প্রায় ১৮ বছর পর সোমবার যার পরিণতি হল এই শান্তিচুক্তি – প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নাটকীয়ভাবে টুইটারে যার অবতারণা করে জানান, সন্ধ্যা ৬:৩০-এ একটা চমকপ্রদ ঘোষণা আসতে চলেছে।

পরে সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সাত নম্বর রেসকোর্স রোডের বাসভবনে আইজ্যাক মুইভা-কে পাশে নিয়েই মি মোদী শান্তিচুক্তির কথা ঘোষণা করেন এবং বলেন, “নাগা রাজনৈতিক আন্দোলন প্রায় ছয় দশক ধরে চলে আসছে – আর তার জন্য প্রজন্মের পর প্রজন্ম ধরে আমাদের লোকজনকে তার চরম মূল্য দিতে হয়েছে। কিন্তু আজ আমি আইজ্যাক সু, মি মুইভা ও অন্য নাগা নেতাদের প্রজ্ঞা, সাহস, প্রচেষ্টা আর সহযোগিতাকে ধন্যবাদ জানাব – যে কারণে এই ঐতিহাসিক চুক্তি সম্ভব হল।“

আইজ্যাক সু অসুস্থ থাকায় দিল্লিতে অনুষ্ঠানে থাকতে পারেননি। তাই তাদের সংগঠনের হয়ে শান্তিচুক্তিতে সই করেন মি. মুইভা। ভারতের পক্ষে ওই নথিতে সই করেন সরকারের হয়ে যিনি বহুদিন আলোচনায় মধ্যস্থতাকারীর কাজ করেছেন, সেই আর এন রাভি।

অনুষ্ঠানে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল-সহ সরকারের বহু মন্ত্রী যেমন ছিলেন, তেমনি ছিলেন নাগা নেতারাও।

এনএসসিএন-আই এমের পক্ষ থেকে প্রধানমন্ত্রী মোদীকে ধন্যবাদ জানিয়ে থুউঙ্গালেং মুইভা বলেন নাগারা চিরকাল তাঁর স্টেটসম্যানশিপকে মনে রাখবে। নাগা আন্দোলনের এই প্রবীণ নেতা আরও মনে করিয়ে দেন, নাগাদের অধিকার মর্যাদা পেলে নাগা গোষ্ঠীগুলির আরও কাছাকাছি আসা সম্ভব।

মি. মুইভা সেই সঙ্গেই বলেন, “আমি আপনাদের আবারও আশ্বস্ত করে বলতে চাই, নাগাদের ওপর আস্থা ও ভরসা রাখতে পারেন। ভারতের উত্তর-পূর্বাঞ্চলে বা সীমান্তের অন্য দিকেও সরকারের নীতি বাস্তবায়নে নাগাদের সঙ্গে নিয়ে চললে সেই আস্থা মর্যাদা পাবে।“

সূত্র: বিবিসি

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন