ভারতে মেলায় ঘুরতে গিয়ে খাগড়াছড়ির ১০ জনের কারাদণ্ড, পরিবারে আহাজারি

fec-image

ভারতের ত্রিপুরায় অনুষ্ঠিত ডুম্বুর মেলা বা কুম্ভ মেলায় ঘুরতে গিয়ে ভারতীয় পুলিশের হাতে আটক হয়েছে ১০ বাংলাদেশি যুবক। ভারতীয় আদালত তাদের প্রত্যেককে ১৫ দিন করে কারাদণ্ড দিয়েছে। এদিকে এই খবরে দিশেহারা পরিবারের সদস্যরা। তাদের কান্না থামছে না। সন্তন ফিরিয়ে দেওয়ার দাবি করছেন মায়েরা।

ভারতীয় গণমাধ্যমের খবরে জানা গেছে, গত ১৩ জানুয়ারি গ্রেফতারের পর পুলিশ তাদের বিশালগড় মহকুমা আদালতে তুললে আদালত ভারতে অবৈধভাবে অনুপ্রবেশের অপরাধে তাদের প্রত্যেককে ১৫ দিনের কারাদণ্ড ও দেড় হাজার রুপি করে জরিমানা করেন। অনাদায়ে আরও তিন দিনের কারাদণ্ড দেওয়া হয়।

গত ১৩-১৫ জানুয়ারি ভারতের দক্ষিণ ত্রিপুরা রাজ্যে ডুম্বুর মেলা বা কুম্ভ মেলা অনুষ্ঠিত হয়। প্রতি বছরের মতো এবারও সীমান্ত শিথিলতার সুযোগে হাজার হাজার বাংলাদেশি সীমান্ত পেরিয়ে ত্রিপুরায় পাড়ি জমান।

ভারতীয় গণমাধ্যমের খবর অনুযায়ী সাজা শেষে তাদের পুশব্যাক করা হতে পারে।

ভারতে গ্রেফতার কারাদণ্ড প্রাপ্তরা হচ্ছে- খাগড়াছড়ির মহালছড়ি উপজেলার মাইছড়ি ইউনিয়নের গ্যাস টিলা এলাকার রেজাউল করিমের ছেলে স্থানীয় দোকানদার মো. জাহাঙ্গীর আলম (২৭), মো. কালা মিয়ার ছেলে কৃষক মো. আবদুল কাদের (২৭), মো. শাহ আলমের ছেলে মো. রানা (২৪), আব্দুল কাদেরের ছেলে ব্যবসায়ী মো. মনির হোসেন (২৭), মৃত হরি সাধন দে’র ছেলে ব্যবসায়ী উজ্বল দে (৩২), রাজা মিয়ার ছেলে দিনমজুর মানিক হোসেন (২৪), সিরাজ মুন্সীর ছেলে মাসুদ পারভেজ রুবেল (২৯), মৃত নিদু কর্মকারের ছেলে দিনমজুর রাম প্রসাদ কর্মকার (৩৮), সাধন বড়ুয়ার ছেলে কৃষক শিবু বড়ুয়া(৩০) এবং জেলা সদরের গামারিঢালা এলাকার ইয়াকুব আলী বাহারের ছেলে মো. রুবেল (৩০)।

জানা যায়, প্রতি বছরের মতো এবারও ভারতের ত্রিপুরা রাজ্যের গোমতি জেলার নতুন বাজার থানাধীন ডুম্বুর লেকে ডুম্বুর মেলার আয়োজন করা হয়। গোমতী নদীর উৎসমুখে বাঁধ দিয়ে ডুম্বুর লেকে প্রতি বছর দুই দিন ব্যাপী এই তীর্থ মেলা অনুষ্ঠিত হয়। দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর শিথিলতার সুযোগ নিয়ে কিছু বাংলাদেশি পানছড়ির দুদুকছড়া সীমান্ত দিয়ে অবৈধ পথে ডুম্বুর মেলায় অংশ নেন। এবার অনেকের মতো মাইসছড়ির এই ১০ বন্ধু ডুম্বুর মেলা দেখতে যান।

মেলা থেকে একটি গাড়িতে করে তারা রাজধানী আগরতলার দিকে যাওয়ার পথে স্থানীয় গাড়িচালকের সাথে ভাড়া নিয়ে বাকবিতণ্ড হয়। এক পর্যায়ে তারা বাংলাদেশি জেনে স্থানীয় বিশ্রামপুর থানা পুলিশের কাছে তাদের হস্তান্তর করা হয়।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: খাগড়াছড়ি, ভারত, মেলা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন