ভাসানচর থেকে পালালো এক রোহিঙ্গা

fec-image

ভাসানচর থেকে পালিয়ে উনচিপ্রাং ক্যাম্পে আসলো নুরুল আমিন (২০) নামে এক রোহিঙ্গা। সে জকির আহমদের ছেলে ব্লক বি- ৬, ঘর- ২৮৫ নং ও এফসিএন-২৪৩৯১০ নাম্বার এর বাসিন্দা।

গতকাল সোমবার রাতে ভাসানচর থেকে অজ্ঞাত দালালদের মাধ্যমে পালিয়ে উনচিপ্রাং ক্যাম্পে তার বাবার কাছে চলে আসে। উক্ত তথ্য নিশ্চিত করে কক্সবাজার ১৬ ব্যাটালিয়ন এপিবিএন পুলিশের অধিনায়ক এসপি মো. তারিকুল ইসলাম তারিক মঙ্গলবার সন্ধায় জানান, ভাসানচর থেকে অজ্ঞাত দালালদের মাধ্যমে পালিয়ে উনচিপ্রাং ক্যাম্পে তার বাবার কাছে চলে আসে নুরুল আমিন। উক্ত তথ্যের ভিত্তিতে ক্যাম্প ইনচার্জ নুরুল আমিনকে ডেকে পাঠালে তাকে না পেয়ে তার বাবা জকির আহমদকে অফিসে আনা হয়। জিজ্ঞাসাবাদে জকির আহমদ জানায়, তার ছেলে নুরুল আমিন প্রশাসনের ভয়ে বর্তমানে ক্যাম্পের বাহিরে অবস্থান করছে। ভাসানচর থেকে পালিয়ে আসা ওই রোহিঙ্গা শরণার্থী নুরুল আমিনকে বৃহস্পতিবার ক্যাম্প ইনচার্জ (সিআইসি) অফিসে হাজির হতে বলা হয়েছে।

উল্লেখ্য, মিয়ানমার সেনাবাহিনীর হত্যা ও নির্যাতনের মুখে ২০১৭ সালের ২৫ আগস্ট থেকে সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে আশ্রয় নেয় আট লাখের বেশি রোহিঙ্গা। এর আগে আসে আরও কয়েক লাখ। বর্তমানে উখিয়া ও টেকনাফের ৩৪টি আশ্রয় শিবিরে নিবন্ধিত রোহিঙ্গার সংখ্যা সাড়ে ১১ লাখ। কক্সবাজারের শরণার্থী শিবির ও তার বাইরে অবস্থান নিয়ে থাকা প্রায় ১১ লাখ রোহিঙ্গাকে নিয়ে নানা সামাজিক সমস্যা সৃষ্টির প্রেক্ষাপটে দুই বছর আগে তাদের একটি অংশকে হাতিয়ার কাছে মেঘনা মোহনার দ্বীপ ভাসান চরে স্থানান্তরের পরিকল্পনা নেয় সরকার।

সরকারের নিজস্ব অর্থায়নে ২৩১২ কোটি টাকা ব্যয়ে মোটামুটি ১৩ হাজার একর আয়তনের ওই চরে ১২০টি গুচ্ছগ্রামের অবকাঠামো তৈরি করে একলাখের বেশি মানুষের বসবাসের ব্যবস্থা করা হয়েছে। এর মধ্যে সরকার ১৮ হাজার ৩৩৪ জন রোহিঙ্গাকে সেখানে স্থানান্তর করেছে বলে সর্বশেষ তথ্যে জানা গেছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন