Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

ভুয়া জন্ম নিবন্ধনের মাধ্যমে বাংলাদেশি পাসপোর্টে সৌদি যাওয়ার চেষ্টা চালাচ্ছে রোহিঙ্গারা

ঘুমধুম প্রতিনিধি:

বাংলাদেশি পাসপোর্টে সৌদি যাওয়ার প্রবণতা বেশি রোহিঙ্গাদের এমন তথ্য পাওয়া গেছে। মিয়ানমার থেকে পালিয়ে আসা এই সব রোহিঙ্গাদের জন্য বিভিন্ন দেশে প্রকৃত বাংলাদেশিরা অভিবাসন সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। শুধুমাত্র রোহিঙ্গাদের এ ধরণের সুবিধা দিতে গিয়ে আইন শৃঙ্খলা বাহিনীর হাতে আটক হয়েছে ৫৫২জন দালাল। এ অবস্থায় জরুরী পাসপোর্ট দেয়ার ক্ষেত্রে আরো বেশি কঠোর হওয়ার কথা বলছে পুলিশ প্রশাসন।

এদিকে গত কয়েকদিন আগে গৃহপরিচারিকার ভিসায় সৌদি আরব যাওয়ার ঠিক আগ মুহুর্তে জনশক্তি অধিদপ্তরে আটক হয় সেতারা বেগম এবং নাজিবাহ বেগম শিউলি নামে দু’রোহিঙ্গা নারী। তারা বাংলাদেশি হিসাবে শুধুই যে পাসপোর্ট তৈরি করেছিলো তাই নয় ভিসাসহ সব কাগজ-পত্র তৈরি করে ফেলে। পরবর্তীতে তাদের কক্সবাজারের উখিয়ায় বসবাসরত পরিবারের কাছে হস্তান্তরের পাশাপাশি পাসপোর্ট দু’টিও বাতিল করা হয়।স্থানীয় তথ্য অনুযায়ী গত এক দশকে অন্তত আড়াই লাখ রোহিঙ্গা সৌদি আরব ও মালয়েশিয়া চলে গেছে। কিন্তু চলতি বছরের প্রথম ১১ মাসে বাংলাদেশ থেকে ১ লাখ ১৩ হাজার নারী শ্রমিক বিদেশ গেছে। এর মধ্যে সৌদি আরবে গৃহ পরিচারিকা হিসাবে গেছে ৭৬ হাজার। আর চট্টগ্রাম থেকেই নারী শ্রমিক বিদেশ গেছে ১ হাজার ৩শ ৮৭জন।

নিরাপত্তা বিশ্লেষকদের মতে, বাংলাদেশি পাসপোর্টধারী রোহিঙ্গাদের অপরাধ প্রবণতার কারণে বিদেশের মাটিতে প্রকৃত বাংলাদেশীদের মারাত্মক সমস্যায় পড়তে হচ্ছে। এ অবস্থায় রোহিঙ্গাদের বাংলাদেশি পাসপোর্ট পাওয়া ঠেকাতে জরুরী পাসপোর্ট পাওয়ার বিধান কঠোর করার সুপারিশ করছেন চট্টগ্রাম বিভাগের শীর্ষ পুলিশ কর্মকর্তা। এ বিষয়ে স্থানীয় প্রশাসনও কঠোর নজরদারী করছে বলে জানান উখিয়া উপজেলা নির্বাহী অফিসার মো. নিকারুজ্জামান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন