ভূমিধ্বস ঠেকাতে জেলা প্রশাসনের ১ লাখ চারা রোপণ

নিজস্ব প্রতিবেদক, বান্দরবান:

পাহাড়ে ভূমিধ্বস ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় বান্দরবানের জেলা প্রশাসন ১ লাখ বিভিন্ন প্রজাতির গাছের চারা রোপণের উদ্যোগ নিয়েছে। ১ আগস্ট থেকে ১৫ দিন জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি অফিস, জাতীয় ও আঞ্চলিক সড়ক ও খাস জায়গায় এসব গাছের চারা রোপণ করা হবে বলেও জানান জেলা প্রশাসক।

জেলা প্রশাসক কার্যালয়ের চত্তরে মঙ্গলবার প্রধান অতিথি হিসেবে এ কর্মসূচির উদ্বোধন করেন জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক। এসময় অন্যান্যদের মধ্যে অতিরিক্ত জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী, পৌর মেয়র মো. ইসলাম বেবী, আঞ্চলিক পরিষদের সদস্য কাজল কান্তি দাশ, জেলা পরিষদের সদস্য লক্ষ্মী পদ দাশ, বিভাগীয় বন কর্মকর্তা কাজী কামাল হোসেনসহ সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক জানান, জলবায়ু পরিবর্তন মোকাবেলার পাশাপাশি প্রাকৃতিক দুর্যোগ ও পাহাড়ধ্বস ঠেকাতে সেই সাথে শহরের সৌন্দর্য বর্ধন ও দেশিয় ফলের চাহিদা পূরণের লক্ষ্যে ১ লাখ ফলদ, বনজ ও ওষুধি গাছের চারা রোপণ করা হচ্ছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম মৃত্যু বর্ষিকীতে শোককে শক্তিতে রুপান্তরিত করতে জেলা প্রশাসনের এ উদ্যোগ।

জেলা প্রশাসক জানান, এবার বর্ষায় অতি বৃষ্টিতে পাহাড় ধ্বসে জনগণের জানমালের ক্ষয়-ক্ষতি হয়েছে। এছাড়া ঘর-বাড়ি ও রাস্তাঘাটের ব্যাপক ক্ষতি হয়েছে। পাহাড়ে ভূমিধ্বস বৃক্ষ রোপণের বিকল্প নেই।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন