parbattanews

ভূমি কমিশন আইনের প্রতিবাদের সম অধিকারের হরতালের ডাক নিয়ে বিভ্রান্তি

হরতাল

নিজস্ব প্রতিবেদক:

বিতর্কিত ভূমি কমিশন আইন নিয়ে আগামী ২৪ অক্টোবরের মধ্যে সরকার পার্বত্য বাঙালিদেরকে শান্তি আলোচনায় আমন্ত্রণ না জানালে ২৫ ও ২৬ অক্টোবর বিক্ষোভ এবং ৩০-৩১ অক্টোবর তিন পার্বত্য জেলায় সর্বাত্মক হরতাল পালন করা হবে।আজ ২২ অক্টোবর, ২০১৬ শনিবার বেলা ১০টায় ঢাকাস্থ কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত জরুরী এক যৌথ সভায় সভাপতির ভাষণে পার্বত্য চট্টগ্রাম সমঅধিকার আন্দোলনের প্রতিষ্ঠাতা মহাসচিব বীর মুক্তিযোদ্ধা মনিরুজ্জামান মনির উপরোক্ত আহ্বান জানান। শনিবার মনিরুজ্জামান মনির পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘সভায় রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান জেলার প্রতিনিধি ছাড়াও ঢাকায় অবস্থানরত মূল সংগঠন ও অঙ্গ সংগঠনের (সমঅধিকার ছাত্র আন্দোলন, সমঅধিকার নারী আন্দোলন, সমঅধিকার যুব আন্দোলন, সমঅধিকার শ্রমিক আন্দোলন) নেতা কর্মীরা উপস্থিত ছিলেন।

যৌথ সভায় সমঅধিকার আন্দোলনের ৯ দফা দাবী নামার আলোকে পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন (সংশোধনী আইন ২০১৬ বাতিল করে ৩ পার্বত্য জেলার তিনজন বাঙালি প্রতিনিধিকে অবিলম্বে কমিশনের সদস্য হিসেবে নিয়োগ দানের দাবী জানানো হয়।

আলোচনায় অংশ নেন কেন্দ্রীয় নেতা এম জাহাঙ্গীর কামাল, হাজী মোঃ ইউনুছ কমিশনার, মোঃ হাফেজ, এম আনোয়ার আলী, কাজী সফিকুর, কে এম ওবায়েদ, এ কুদ্দুছ, প্রকৌশলী ফেরদৌস মানিক, জোৎস্না বেগম, রাবেয়া চৌধুরী, মিসেস রোজিনা প্রমুখ।

সভায় মোবাইল ফোনের মাধ্যমেও তিন পার্বত্য জেলার উদ্বিগ্ন বাঙালি ছাত্র জনতা ভূমি কমিশনের তৎপরতায় নিজেদের অসহায়ত্বের কথা তুলে ধরেন। ব্যাপক আলোচনার পর আগামী ২৫, ২৬ অক্টোবর তিন পার্বত্য জেলায় ২ দিন ব্যাপী সভা সমাবেশ, বিক্ষোভ, পিকেটিং এবং সরকারের আচরণ নমনীয় এবং বাঙালিদের প্রতি সহানুভূতিশীল সিদ্ধান্ত ঘোষণা না করলে ৩০-৩১ অক্টোবর রবি ও সোম দুই দিন সর্বাত্মক হরতাল পালনের জন্য রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান জেলাবাসীর প্রতি আবেদন জানানো হয়।

এদিকে এ প্রেস বিজ্ঞপ্তি পাঠানোর পর তা প্রকাশের অনুরোধ জানিয়ে মনিরুজ্জামান মনির পার্বত্যনিউজকে অনুরোধ জানিয়ে টেলিফোন করলে প্রশ্নান্তরে তিনি জানান, এটি সমঅধিকারের একক কর্মসূচী ৫ বাঙালী সংগঠনের যৌথ কর্মসূচী নয়। তার কাছে আরো জানতে চাওয়া হয় সমঅধিকার নেতা জাহাঙ্গীর কামাল, হাজী ইউনুস কমিশনারসহ যেসব নেতার নাম বলা হয়েছে তারা কি সভায় উপস্থিত ছিলেন? এ কর্মসূচীর ব্যাপারে তারা কি জানেন? উত্তরে মনিরুজ্জামান মনির জানান, এখন তথ্য প্রযুক্তির যুগ। তারা টেলিফোনে বক্তব্য দিয়েছেন। সকলের মত নিয়েই এ কর্মসূচী ঘোষণা করা হয়েছে।

এদিকে এ কর্মসূচীর বিষয়ে সমঅধিকারের সহ সভাপতি হাজী ইউনুস কমিশনার, রাঙামাটি জেলার সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কামালের কাছে টেলিফোনে জানতে চাইলে তারা বলেন, তারা রাঙামাটিতে অবস্থান করছেন। তারা এ প্রেসরিলিজ ও এ ধরণের কোনো কর্মসূচির বিষয়ে অবগত নন। কিন্তু প্রেস রিলিজে তাদের নাম রয়েছে জানালে তারা মনিরের সাথে কথা বলে নিশ্চিত হয়ে জানাবেন বললেও পরে আর ফোন করেন নি।

এদিকে ৫ বাঙালী সংগঠনের শীর্ষ নেতা ইঞ্জিনিয়ার আলকাস আল মামুন ভুঁইয়ার কাছে এই কর্মসূচির বিষয়ে জানতে চাইলে তিনিও কিছু জানেন না বলে জানান।

Exit mobile version