ভূমি সমস্যার স্থায়ী সমাধানে ঈদের পর পুরোদমে কাজ শুরু করবো- বিচারপরি আনোয়ারুল হক

ভূমি কমিশন চেয়ারম্যান

পার্বত্যনিউজ রিপোর্ট:

পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের (ল্যান্ড কমিশন) নতুন চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ আনোয়ার উল হক রোববার সকালে খাগড়াছড়ি কমিশন কার্যালয়ে অফিস করেছেন। চলতি বছরের সাত সেপ্টেম্বর কমিশনের ষষ্ট চেয়ারম্যান হিসেবে বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি মোহাম্মদ আনোয়ার উল হককে নিয়োগ দেয় সরকার।

এর আগে পঞ্চম চেয়ারম্যান হিসেবে অবসরপ্রাপ্ত বিচারপতি খাদেমুল ইসলাম চৌধুরী দায়িত্ব পালন করেন।

গত কাল রোববার সকাল পৌনে ১০টায় তিনি কমিশন কার্যালয়ে আসেন। এসময় পুলিশের সুসজ্জিত একটি দল কমিশন চেয়ারম্যানকে গার্ড অব অনার প্রদান করে। পরে তিনি কমিশনের বিভিন্ন কার্যালয় ঘুরে দেখেন ও কর্মকর্তাদের সঙ্গে দেখা করেন। কথা বলেন স্থানীয় সাংবাদিকদের সঙ্গেও।

নবনিযুক্ত চেয়ারম্যান বলেন, সফরকালে কমিশনের খসড়া আইনটি নিয়ে আমি কমিশনের অন্য সদস্যদের সঙ্গে কথা বলবো। এতে ভূমি বিরোধ নিয়ে কমিশনের কার্যক্রম পরিচালনা সহজ হবে।

নবনিযুক্ত কমিশনের চেয়ারম্যান বলেন, তিনি পার্বত্য চুক্তির আলোকে পার্বত্য চট্টগ্রামের দীর্ঘদিনের ভূমি সমস্যা সমাধানে কাজ করবেন ।  তিনি বলেন, পাহাড়ে ভূমি সমস্যার স্থায়ী সমাধান সম্ভব হবে। সে লক্ষে ঈদের পর কমিশন পুরোদমে কাজ শুরু কররে।

আনোয়ারউল হক বলেন, সকলের আস্থা নিয়ে কাজ করতে চাই। দায়িত্ব গ্রহণের পর পরই খাগড়াছড়ি এসে কমিশনের সকল সদস্যের সঙ্গে কথা ও শুভেচ্ছা বিনিময় হয়েছে। তাদের কাছ থেকে সহযোগিতার আশ্বাস পেয়েছি। আরো কথা হবে। আলাপ-আলোচনার মাধ্যমে সমাধান বেরিয়ে আসবে।

এ সময় কমিশনের সচিব মাহবুবুর রহমান ও অতিরিক্ত পুলিশ সুপার এনায়েত হোসেন মান্নানসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। তিনি এসময় ল্যান্ড কমিশনের কার্যক্রম পরিচালনায় সবার সহযোগিতা চান।

মঙ্গলবার সকালে তিনি ঢাকার উদ্দেশে খাগড়াছড়ি ত্যাগ করেছেন।

পার্বত্য চুক্তির “ঘ” এর চার ধারা মোতাবেক জমি বিষয়ক বিরোধ নিষ্পত্তি করার লক্ষ্যে একজন অবসরপ্রাপ্ত বিচারপতিকে প্রধান করে কমিশন (ল্যান্ড কমিশন) গঠনের বিধান রয়েছে। কমিশনের অন্য সদস্যরা হলেন-সার্কেল চিফ ও আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় (সন্তু) লারমা, তিন পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যানরা এবং চট্টগ্রাম বিভাগীয় কমিশনার যিনি থাকবেন (বর্তমানে মো. আবদুল্লাহ)।

 

খাগরাছড়ি:

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন