parbattanews

ভূরাজনৈতিক প্রেক্ষাপটের পরিবর্তন হচ্ছে অস্বাভাবিকভাবে: ভারতীয় সেনাপ্রধান

ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং-এর মন্তব্যের একদিন পর সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডে ভূরাজনৈতিক প্রেক্ষাপটে পরিবর্তন এবং তার প্রেক্ষিতে ভারতের প্রতিরক্ষার ওপর জোর দিলেন। লাদাখ সহ সীমান্ত অঞ্চলে চীনের সঙ্গে ভারতের চলমান উত্তেজনার মধ্যেই রাজনাথ সিং দিল্লিতে ডিফেন্স সামিটে বলেছেন- ভারতকে যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে হবে।

তার বক্তব্যের পর সেনাপ্রধান মনোজ আত্মনির্ভরতার ওপর জোর দিয়ে বলেছেন, ভূরাজনৈতিক প্রেক্ষাপটের পরিবর্তন হচ্ছে অস্বাভাবিকভাবে। পরিবর্তিত যুদ্ধক্ষেত্রের মধ্যে নিজেকে খাপ খাইয়ে নিতে হবে ভারতের প্রতিরক্ষা খাতকে। এনডিটিভির আয়োজনে ডিফেন্স সামিটে তিনি এসব কথা বলেন।

জেনারেল পান্ডে বলেন, আধুনিক সামরিক প্রযুক্তিতে ক্রমবর্ধমান হারে সুযোগ পাচ্ছে বিরাষ্ট্রীয় ‘অ্যাক্টর’রা। ঝুঁকি গ্রহণের প্রবণতায় এই আচরণ ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে এবং একটি সশস্ত্র সংঘাত শুরুর জন্য প্রান্তিক পর্যায়ে রয়েছে। আধুনিক যুদ্ধের পরিবর্তনশীল গতিশীলতায় সৃষ্ট চ্যালেঞ্জগুলোর কথা স্বীকার করেন তিনি।

তিনি আরও বলেন, এসব কিছুর মধ্যে অমীমাংসিত সীমান্তের উত্তরাধিকারে পাওয়া চ্যালেঞ্জগুলো অব্যাহত আছে। সংঘাতের নানা মাত্রিকতায় নতুন হুমকি জটিলতা আরও বাড়িয়ে তুলেছে।

তিনি বলেন, আমাদের শত্রুদের অ্যাকশন এবং স্থল, আকাশ ও সামুদ্রিক এলাকায় আগ্রাসন একাধিক ক্ষেত্রে প্রকাশিত হচ্ছে।

Exit mobile version