parbattanews

ভোটের সময় নিরাপত্তা বেষ্টিত ছিল রোহিঙ্গা ক্যাম্পগুলো

কক্সবাজার প্রতিনিধি:

একাদশ জাতীয় সংসদ নির্বাচন চলাকালিন সময়ে কক্সবাজারের উখিয়া-টেকনাফে অবস্থিত সব ক’টি রোহিঙ্গা ক্যাম্প কঠোর নিরাপত্তা বেষ্টিত ছিল প্রশাসনের।

কোনো রোহিঙ্গা যাতে বের হতে না পারে সে ব্যাপারে সর্বদা প্রস্তুত ছিল। এর আগে ২৯ ডিসেম্বর থেকে এ পর্যন্ত রোহিঙ্গারা যাতে কোনো অজুহাতে ক্যাম্পের বাইরে যেতে বা অবস্থান করতে না পারে সে ব্যাপারে কঠোর অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এ অবস্থা জারি থাকবে ৩১ ডিসেম্বর পর্যন্ত।

উখিয়া থানার অফিসার ইনচার্জ মো. আবুল খায়ের জানান, রোহিঙ্গারা কালো টাকার বিনিময়ে ভোট কেন্দ্রে কারো পক্ষাবলম্বন করে বিশৃঙ্খলা সৃষ্টি করে নির্বাচনের সুষ্ঠু পরিবেশ বানচাল করার অপচেষ্ঠায় লিপ্ত হতে পারে। বিষয়টি মাথায় রেখে বৃহস্পতিবার সকাল ৭টা থেকে পুলিশ রোহিঙ্গাদের নিয়ন্ত্রণে কাজ শুরু করেছে।

এ সময়ের ভিতরে কেনো রোহিঙ্গাকে ক্যাম্পের বাইরে পাওয়া গেলে তাঁর বিরুদ্ধে বিদেশী নাগরিক আইনে মামলা রুজু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি।

কুতুপালং ক্যাম্প ইনচার্জ মো. জালাল উদ্দিন জানান, রোহিঙ্গারা যাতে ভোট চলাকালীন সময়ে ক্যাম্পের বাইরে যেতে না পারে সে ব্যাপারে তাদের উপর উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা রয়েছে। এবং ভোটের সময়ে কোনো রোহিঙ্গা যাতে নাশকতার কাজে বাহিরে না যায় সে ব্যাপারে সজাগ ছিল।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান চৌধুরী জানান, জাতীয় নির্বাচন চলাকালীন সময়ে বা নির্বাচনের আগের দিন থেকে নির্বাচনের পরের দিন পর্যন্ত রোহিঙ্গারা যেন কোনো অবস্থাতেই ক্যাম্পের বাইরে যেতে না পারে সে ব্যাপারে ক্যাম্প ইনচার্জদের সর্তকতা অবলম্বন করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। ক্যাম্প ও আশপাশ এলাকায় পুলিশ, বিজিবি, সেনাবাহিনী ক্যাম্প এলাকায় টহল অব্যাহত রেখেছে।

কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. আবুল কালাম জানান, জাতীয় নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে সম্পন্ন করার লক্ষ্যে রোহিঙ্গাদের উপর কঠোর নজরদারি রাখার জন্য ক্যাম্প সংশ্লিষ্ট প্রশাসন, আইনপ্রয়োগকারী সংস্থা ও রোহিঙ্গাদের মানবিক সেবায় নিয়োজিত এনজিওদের নির্দেশ দেওয়া হয়েছে। শান্তিপূর্ণভাবে জাতীয় নির্বাচন সম্পন্ন হয়েছে। এ পর্যন্ত কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

Exit mobile version