ভয়কে কাটিয়ে গণিতে সাফল্য আনছে এ্যাবাকাস পদ্ধতি

478

নিজস্ব প্রতিনিধি:

শিশুদের মেধা আর মনোবিকাশে গণিত শিক্ষার গুরুত্ব অপরিসীম। গণিতকে মাদার অব সায়েন্স বলা হলেও গণিত শিক্ষায় পিছিয়ে রয়েছে অনেক শিক্ষার্থী। তারা শৈশব থেকে ভয় পায় গণিতকে। আর করে অবহেলা। গণিতের প্রতি এই ভীতিগ্রস্থতা আর অবহেলার ফলে নেতিবাচক প্রভাব পড়ছে মানুষের চিন্তা ও সৃজনশীলতায়। যা দেশ ও জাতীর জন্য ক্ষতি। আর এই সমস্যার মূল কারন হল ক্রটিপূর্ণ গণিত শিক্ষা ব্যবস্থা।

উন্নত দেশে আর্কষণীয় ও আনন্দদায়ক পদ্ধতিতে গণিত শিক্ষা দেওয়া হয়। এতে শিশুরা খেলার আনন্দ নিয়ে শিখে গণিতের জটিল নিয়ম-কানুন। ভীতি নয় বরং আনন্দময় বিনোদনসঙ্গী হিসেবে শিখছে গণিতের জটিল নিয়ম-কানুন। আর এই ধরনের আর্কষণীয় পদ্ধতি হচ্ছে এ্যাবাকাস পদ্ধতি।

সারা দেশেন ন্যায় বাংলাদেশেও দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে এ পদ্ধতি। তিনটি ধাপে এই পদ্ধতি গণিতের সব জটিলতার দূর করে শিক্ষার্থীদের দক্ষ করে তুলে গণিত শিক্ষায়। এতে অধ্যাবসায়সহ ব্যক্তি জীবনে সাফল্য অর্জন করছে শিক্ষার্থীরা। এই সাফল্য অর্জনের লক্ষ্যে এলোহা (এ্যাবাকাস এর সংক্ষিপ্ত রূপ) নিজস্ব উদ্যোগে দেশব্যাপী পরিচালনা করছে গণিত প্রতিযোগিতা।

এরই ধারাবাহিকতায় কক্সবাজারে জাতীয় পর্যায়ে নবম গণিত এ্যাবাকাস প্রতিযোগীতা সম্পন্ন হয়েছে শুক্রবার সকালে কক্সবাজার শহরের হোটেল-মোটেল জোন এলাকার হোটেল সী প্যালেসের অডিটরিয়ামে। প্রতিযোগিতা শেষে সনদ ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এসব কথা বলেন বক্তারা।

এ প্রতিযোগিতায় সারা দেশের ৯৫২ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেছে। এলোহা বাংলাদেশ পরিচালিত ৩৬টি কেন্দ্রসহ ২৭৫ টি স্কুল অংশ গ্রহণ করে। সকল প্রতিযোগির বয়স ৬ থেকে ১৪ বছর। প্রতিযোগিতায় ২টি গ্রুপে ১৪টি স্তরে শিক্ষার্থীরা অংশ নিয়ে মাত্র ৫ মিনিটেই গণিতের উপর ৭০টি সমস্যার সমাধান করেন। বিজয়ী ১৪২ জন প্রতিযোগির মাঝে সনদ ও পুরস্কার বিতরণ করা হয়।

এ সময় সফল শিক্ষকদেরও পুরস্কার দেওয়া হয়। সকালে প্রতিযোগিতা পরে বিকালে অনুষ্ঠিত হয় আলোচনা সভা, পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

এলোহা বাংলাদেশের চেয়ারমান মো. সাইফুল করিমের সভাপতিত্বে এবং আঁখি মজুমদারের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এলোহা ইন্টারন্যাশনাল মালয়েশিয়ার প্রতিষ্ঠাতা লহ মং সান। বিশেষ অতিথি ছিলেন, কক্সবাজার ইন্টান্যাশনাল ইস্কুলের অধ্যক্ষ মো. রফিকুল ইসলাম। এছাড়া উপস্থিত ছিলেন, শিক্ষার্থীদের অভিভাবকসহ অন্যান্য অতিথিরা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন