মঙ্গলবার থানচি-আলীকদম সড়কের উদ্বোধন

Coxs Ali khadom Tanchi Road (2) copy
স্টাফ রিপোর্টার:
অবশেষে আলোর মুখ দেখতে যাচ্ছে পার্বত্য বান্দরবানের থানচি-আলীকদম সড়ক প্রকল্প। মঙ্গলবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পাহাড় আর বন-বনানী ছুঁয়ে ছুঁয়ে প্রকৃতির সৌন্দর্য অবগাহন করে গাড়ি ছুটিয়ে ঘুরে বেড়ানোর এ সুযোগ দেশের পর্যটন শিল্পকে করে তুলবে আরো সম্ভাবনাময়।

এছাড়া, আলীকদম ও থানচি উপজেলার লক্ষাধিক পাহাড়ি-বাঙালির ভাগ্যোন্নয়নে পাশাপাশি স্থানীয়ভাবে উদ্পাদিত কৃষিপণ্য পরিবহন আরো সহজতর ও সময় সাশ্রয় হবে।

Coxs Ali khadom Tanchi Road (1) copy১৯৯৯ সালে সড়ক ও জনপদ বিভাগ ৮০ কোটি টাকা ব্যয়ে ৩৩ কিলোমিটারের থানচি-আলীকদম সংযোগ সড়কটি নির্মাণের উদ্যোগ গ্রহণ করে। ২০০১ সালে মাত্র ৪ কিলোমিটার সড়কের কাজ সমাপ্তির পর ১৮ ফুট চওড়া ও ১৮ ফুট প্রশস্তের রাস্তাটির কাজ সমাপ্তির জন্য সেনাবাহিনীকে দায়িত্ব দেয়া হয়।

কিন্তু পর্যাপ্ত অর্থ বরাদ্দ না পাওয়ার কারণে এতদিন সড়কটি বাস্তবায়নের মুখ দেখেনি। বর্তমানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সড়কমন্ত্রী ওবায়দুল কাদেরের ঐকান্তিক প্রচেষ্টায় অর্থ বরাদ্দ হওয়ায় সড়কটির নির্মাণ কাজ মেয়াদের ২ মাস আগেই শেষ হয়।

সবুজ পাহাড়ের পাদদেশে সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় আড়াই হাজার ফুট উচ্চতায় এই সড়ক নির্মাণ করা হয়। সড়কটিতে ২টি বেইলী ব্রীজ ও ৭টি কালভার্ট রয়েছে।

Alikadam-Thanchi Road News Pic copyথানচি-আলীকদম সড়ক নির্মাণ প্রকল্পের প্রকল্প পরিচালক লে. কর্নেল মোঃ মনোয়ারুল ইসলাম সরদার পিএসসি বলেন, ৩০ জুন প্রকল্প শেষ হওয়ার কথা থাকলেও নির্ধারিত সময়ের দুই মাস আগেই তা সম্পন্ন হয়েছে। সড়কটি বাংলাদেশের পর্যটন শিল্পের জন্য মাইলফলক হয়ে থাকবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment
আরও পড়ুন