parbattanews

মহান ভাষা দিবসে ‘জুনুতি ত্রিপুরা স্মৃতি পাঠাগার’ উদ্বোধন

একটি দেশ বা জাতি অথবা একটি সম্প্রদায়ের ভাষা হলো নিজস্ব সংস্কৃতি। ভাষার মাধ্যমে সংস্কৃতির মাধ্যমে তাঁর স্বকীয়তা তুলে ধরে। ভাষা উন্নত হলেই জাতি উন্নত হয়। তাই কোন ভাষাকে অবজ্ঞা নয়, সকল ভাষাকে সম্মান করেই আমাদের এগিয়ে যেতে হবে।

মহান ভাষা দিবসে ‘জুনুতি ত্রিপুরা স্মৃতি পাঠাগার’ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ সদস্য বাবু নিলুৎপল খীসা।

এসময় তিনি বলেন, ‘সালাম রফিক, জব্বার’সহ নাম না জানা শহীদদের স্মরণ করে বলেন, ভাষার জন্য তারা বুকের তাজা রক্ত ঢেলে দিয়েছেন বলেই আমরা বাংলা ভাষায় কথা বলি, বাংলা ভাষায় গল্প কবিতা লিখি। বাংলা ভাষা সারাবিশ্বে পরিচিত।

বুধবার (২১ ফেব্রুয়ারি) দীঘিনালা উপজেলার পোমাংপাড়া এলাকায় বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতি খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক কার্তিক ত্রিপুরার প্রয়াত মায়ের নামে প্রতিষ্ঠিত ”জুনুতি ত্রিপুরা স্মৃতি পাঠাগার”র উদ্বোধন উপলক্ষে আলোচনা সভায় প্রতিষ্ঠাতা সভাপতি বাবু কার্তিক ত্রিপুরার সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের প্রশাসনিক কর্মকর্তা মুহাম্মদ সাইফুল্লাহ।

এসময় তিনি আরো বলেন, খাগড়াছড়ি জেলায় শ’ খানেক পাঠাগার রয়েছে তবে জুনুতি ত্রিপুরা স্মৃতি পাঠাগার সম্পূর্ণ ভিন্ন। এ পাঠাগারে ক্ষুদ্র নৃ গোষ্ঠী ত্রিপুরা চাকমা সম্প্রদায়ের শিক্ষার্থীরাও বই পড়তে পারবে।

আলোচনা সভায় বক্তব্য রাখেন, গুণীজন বাবু রণজিৎ নারায়ন ত্রিপুরা প্রমুখ। এ সময় পোমাংপাড়া এলাকার অর্ধশতাধিক স্কুল ও কলেজে পড়ুয়া শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

Exit mobile version