মহালছড়িতে পাহাড়ি ছাত্র পরিষদের বিক্ষোভ মিছিল

PCP news 09-08-14

নিজস্ব প্রতিনিধি, মহালছড়িঃ

খাগড়াছড়ি’র মহালছড়িতে গুইমারায় পাহাড়ি ছাত্র পরিষদের সমাবেশে সেনা-পুলিশের হামলার প্রতিবাদে ইউপিডিএফ সমর্থিত পাহাড়ি ছাত্র পরিষদের বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। শনিবার বেলা সাড়ে ১২টায় মিছিলটি মহালছড়ি কলেজ থেকে শুরু হয়ে মহালছড়ি বাজারে এসে সংক্ষিপ্ত বিক্ষোভ সমাবেশের মাধ্যমে শেষ হয়। সমাবেশে পাহাড়ি ছাত্র পরিষদ মহালছড়ি উপজেলা শাখার সাধারণ সম্পাদক মেনন চাকমা’র সঞ্চালনায় বক্তব্য রাখেন পাহাড়ি ছাত্র পরিষদ মহালছড়ি উপজেলা শাখার সভাপতি তপন চাকমা, গণতান্ত্রিক যুব ফোরাম মহালছড়ি উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক নিদর্শন খীসা প্রমূখ।

সংক্ষিপ্ত সমাবেশে বক্তারা অভিযোগ করে বলেন, গত ৬ আগস্ট ২০১৪ গুইমারা বাজার থেকে সেনাবাহিনী কর্তৃক আটক হওয়া গুইমারা উচ্চ বিদ্যালয়ের ১০ম শ্রেণীর ছাত্র চিকন চান চাকমা (১৬) ও গুইমারার বটতলী গ্রাামের অংশি প্রু মারমার(১৭) নিঃশর্ত মুক্তির দাবিতে পাহাড়ি ছাত্র পরিষদের গুইমারা থানা শাখা শুক্রবার শান্তিপূর্ণ সমাবেশ চলাকালে বিনা কারণে সেনাবাহিনী ও পুলিশ সমাবেশে অংশগ্রহণকারীদের উপর হামলা ও লাঠিচার্জ করে ছত্রভঙ্গ করে দেওয়ার অভিযোগ করেন। এ হামলায় কমপক্ষে ১২ জন পিসিপি কর্মী ও স্কুল-কলেজের ছাত্র আহত হয়। ওই সময় সেনা সদস্যরা পিসিপি খাগড়াছড়ি সরকারি কলেজ শাখার নেতা রিয়েল ত্রিপুরাকে মারধর করার পর আটক করে নিয়ে যাওয়া হয়েছে বলে বক্তারা দাবী করেন।

বক্তারা এ হামলাকে ন্যাক্কারজনক উল্লেখ করে বলেন, অন্যায়-অবিচার নিপীড়ন-নির্যাতনের বিরুদ্ধে মিছিল-মিটিং, সভা সমাবেশ করার অধিকার সংবিধান স্বীকৃত গণতান্ত্রিক অধিকার হওয়া সত্ত্বেও সেনাবাহিনী এ গণতান্ত্রিক অধিকারের উপর হামলা করেছে। অবিলম্বে আটককৃতদের নিঃশর্ত মুক্তি, হামলাকারী সেনা ও পুলিশ সদস্যদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ ও গণতান্ত্রিক অধিকারের উপর নগ্ন হস্তক্ষেপ বন্ধ করার জোর দাবি জানান বক্তারা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন