মহালছড়িতে মাসব্যাপী বুদ্ধ পূজা

fec-image

খাগড়াছড়ি জেলার মহালছড়ি সিঙ্গিনালা মৈত্রীপুর বৌদ্ধ বিহারে এলাকার যুবক-যুবতীদের আয়োজনে শুরু হয়েছে মাসব্যাপী ২৮ বুদ্ধ পূজা ও তেইংছংমুং ছিমি: (আকাশ প্রদীপ) পূজা।

২৮ অক্টোবর (সোমবার) বিকাল সাড়ে ৪টায় মহালছড়ি জোন উপ-অধিনায়ক মেজর আসিফ ইকবাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ফিতা কেটে ও ফানুস উত্তোলনের মাধ্যমে মাসব্যাপী ২৮ বুদ্ধ পূজা ও তেইংছংমুং ছিমি: (আকাশ প্রদীপ) পূজা উদ্বোধন করেন।

এ সময় আরও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহালছড়ি উপজেলা পরিষদ এর মহিলা ভাইস চেয়ারম্যান সুইনুচিং চৌধুরী, ২৪৮নং মুবাছড়ি হেডম্যান খ্যাচিং চৌধুরীসহ ইউপি সদস্য থোয়াইঅংগ্য মারমা, মৈত্রী বৌদ্ধ বিহার পরিচালনা কমিটির সভাপতি উষাপ্রু মারমা প্রমুখ।

বৌদ্ধদের অন্যতম এই পূজা প্রতিদিন সন্ধ্যায় ধর্মপ্রাণ দায়ক-দায়িকাদের উপস্থিতিতে আকাশ প্রদীপ জ্বালিয়ে চলবে পুরো এক মাস ধরে। এ  অনুষ্ঠানে আরও প্রতিদিন দান, শীল গ্রহণ ও ভাবনা কার্যক্রমসহ নানা পুন্যকর্ম সম্পাদন করা হবে।

উল্লেখ্য, বৌদ্ধদের ভাষ্যমতে স্বর্গে অবস্থিত চুলামনি জাদীর উদ্দেশ্যে মাসব্যাপী এই  পুজার আয়োজন করে থাকে। আকাশের দিকে প্রদীপ উত্তোলন করা হয় বলে বৌদ্ধরা এ অনুষ্ঠানকে আকাশ প্রদীপ পূজা বলে থাকে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: বুদ্ধ পূজা, মহালছড়িতে
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন