parbattanews

দূর্গম পাহাড়ী এলাকার চিকিৎসা বঞ্চিত মানুষের পাশে সেনাবাহিনী ও এপেক্স ক্লাব

EYE Camp NEWS Pic (2)

নিজস্ব প্রতিবেদক:

মাটিরাঙ্গার দূর্গম ওয়াছু‘র পাহাড়ী গ্রামের সত্তোর্ধ্ব আপাইয়া মারমা, বজেন্দ্র কারবারী পাড়ার ষাটোর্ধ্ব ফুল্টি ত্রিপুরা আর রামশিরার দেওয়ান বাজেরের ষাটোর্ধ্ব জয়তুন বিবি দীর্ঘ দিন ধরে চোখে ঝাপসা দেখেন। ঠিক মতো চলাফেরা করতে পারেন না। অর্থভাবে তাদের চিকিৎসা যখন অনিশ্চিত তখন এ তিন বিধবার জীবনে আলো ফোটাতে পাশে দাঁড়িয়েছে সেনাবাহিনীর ১৭ ফিল্ড রেজিমেন্ট আর্টিলারী মাটিরাঙ্গা জোন ও এপেক্স ক্লাব অব কুমিল্লা।

শুধু এ তিনজনই নয় এপেক্স ক্লাব অব কুমিল্লা‘র উদ্যোগে ও মাটিরাঙ্গা জোনের তত্বাবধানে অনুষ্ঠিত দিন ব্যাপী চক্ষু শিবির থেকে দীর্ঘদিন ধরে চোখের সমস্যায় ভুগতে থাকা এরকম হত-দরিদ্র ৩০জনকে নির্বাচিত করা হয় অপারেশনের জন্য। যাদেরকে এপেক্স ক্লাব অব কুমিল্লার তত্বাবধানে ও মাটিরাঙ্গা সেনা জোনের সহযোগিতায় জাতীয় অন্ধ কল্যান সমিতি চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষন কেন্দ্রে অপারেশন করা হবে।

জাতীয় অন্ধ কল্যান সমিতি, কুমিল্লা ও গোমতি হাসপাতাল, কুমিল্লার সহযোগিতা মাটিরাঙ্গা জোনের জোনাল স্টাফ অফিসার মেজর রাহাত আহমেদ ও আবাসিক মেডিকেল অফিসার ক্যাপ্টেন ডা: আশরাফ এর তত্বাবধানে শুক্রবার সকাল ৮টা থেকে শুরু হওয়া দিনব্যাপী চক্ষু শিবিরে বিশেষজ্ঞ চিকিৎসক ডা: হাসান আল বান্না‘র নেতৃত্বে ১১জন চিকিৎসক দূর্গম পাহাড়ী এলাকার চিকিৎসা বঞ্চিত সহস্রাধিক রোগীকে চিকিৎসা সেবা প্রদান করেন।

এর আগে মাটিরাঙ্গা রেসিডেন্সিয়াল হাই স্কুল মাঠে এপেক্স ক্লাব অব কুমিল্লা‘র উদ্যোগে আয়োজিত দিনব্যাপী চক্ষু শিবির‘র উদ্বোধন করেন মাটিরাঙ্গা সেনা জোন অধিনায়ক লে. কর্ণেল মো: জিল্লুর রহমান পিএসসি-জি।  এসময় অন্যান্যের মধ্যে এপেক্স বাংলাদেশের সদ্য অতীত জাতীয় সভাপতি এ্যাড. সৈয়দ নুরুর রহমান, ডা: মুজিবুর রহমান, জেলা গভর্নর-০৮  ডা: নিলুফা পারভীন, এপেক্স ক্লাব অব কুমিল্লা‘র সভাপতি এ্যাড. মো: খোরশেদ আলম প্রমূখ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মাটিরাঙ্গা জোনের উপ-অধিনায়ক মেজর মীর কামরুল হাসান, পিএসসি-জি।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ১৭ ফিল্ড রেজিমেন্ট আর্টিলারী মাটিরাঙ্গা সেনা জোন অধিনায়ক লে. কর্ণেল মো: জিল্লুর রহমান বলেন, সেনাবাহিনী দরিদ্র জনগোষ্ঠির স্বাস্থ্য সেবা তাদের দোরগোড়ায় পৌছে দিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। মানবতার সেবায় তাদের এ উদ্যোগ ভবিষ্যতেও অব্যাহত রাখার ঘোষনা দেন তিনি। তিনি বলেন, পাহাড়ে সন্ত্রাসী কর্মকাণ্ডকে মোকাবেলা করে যে কোন মূল্যে সাম্প্রদায়িক সম্পীতি নিশ্চিত করতে হবে।

বৃষ্টি উপক্ষো করে দিনব্যাপী চক্ষু চিকিৎসা ক্যাম্পে ছিল সেবা প্রার্থীদের উপছে পড়া ভীড়। বিভিন্ন এলাকা থেকে আসা চিকিৎসা প্রার্থীদের মধ্যে নারী ও বৃদ্ধদের সংখ্যা ছিল চোখে পড়ার মতো। ভষ্যিতেও চিকিৎসা বঞ্চিত মানুষের কল্যাণে এ ধরনের কর্মকান্ড অব্যাহত থাকবে বলে জানান মাটিরাঙ্গা জোন অধিনায়ক লে. কর্ণেল মো: জিল্লুর রহমান পিএসসি-জি।

প্রসঙ্গত, উক্ত চক্ষু শিবিরে জোনের আওতাধীন মাটিরাঙ্গা পৌরসভা, পরশুরামঘাট, সিসকবাড়ী, তৈকাতাং, দেওয়ানপাড়া, ওয়াছু, হেডম্যানপাড়া নামক দূর্গম পাহাড়ী এলাকার অসহায় দরিদ্র জনগোষ্ঠীকে চিকিৎসা সেবা ও বিনামূল্যে চশমা ও ঔষধ প্রদান করা হয়।

Exit mobile version