মাটিরাঙ্গায় অস্ত্র উদ্ধারকালে পালাতে গিয়ে পাহাড় থেকে পড়ে জেএসএস নেতা নিহত

অস্ত্র ও সেনা পোশাক উদ্ধার

Chadabazi Pic

পার্বত্যনিউজ রিপোর্ট :

পার্বত্য খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলার ওয়াচু‘র ১নং রাবার বাগান এলাকায় অস্ত্র উদ্ধারে সেনাবাহিনী কর্তৃক অভিযান পরিচালনাকালে পালাতে গিয়ে পাহাড় থেকে পড়ে গিয়ে বুকে আঘাত পেয়ে শ্বাসকষ্টজনিত কারণে দুরন বাবু চাকমা (৫২) নামে জেএসএস (সংস্কার) নেতা নিহত হয়েছে। নিহত দুরন বাবু চাকমা রাঙ্গামাটির বনরূপার মৃত অঙ্গীয় চাকমার ছেলে। সে জনসংহতি সমিতির (সংস্কার) মাটিরাঙ্গা উপজেলার সংগঠক।

জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে মাটিরাঙ্গা সেনাজোনের একটি বিশেষ টীম শনিবার ভোর সাড়ে চারটার দিকে মাটিরাঙ্গা উপজেলার ইন্দুমনি কার্বারী পাড়ায় নিশি মনি চাকমার বাড়িতে অভিযান চালিয়ে চার জেএসএস (সংস্কার) কর্মীকে আটক করে।

আটককৃতরা হলো, দুরন বাবু চাকমা (৫২), নিশি মনি চাকমা (৪০), অমর কান্তি চাকমা (১৮), রিয়েল ত্রিপুরা (৩৪)। ভোর সাড়ে চারটা থেকে ভোর সাড়ে ছ‘টা পর্যন্ত পরিচালিত দুই ঘন্টাব্যাপী অভিযানে তাদের কাছ থেকে সেনাবাহিনীর একজোড়া পিটি শো, একজোড়া বুট, সেনাবাহিনীর ট্রাউজার, চাদা আদায়ের রশিদ, চাঁদা আদায় সংক্রান্ত দাপ্তরিক চিঠি, পাঁচটি মোবাইল ও নগদ ৩,৫৫৭ টাকা উদ্ধার করে।

আটককৃতদের ব্যাপক জিজ্ঞাসাবাদ শেষে তাদের দেয়া তথ্য মতে, রোববার সকাল সোয়া ন‘টার দিকে ২০ ফিল্ড আর্টিলারীর মাটিরাঙ্গা জোনের ক্যাপ্টেন কাউছার বাদলের নেতৃত্বে একটি সেনা টীম উপজেলার বাইল্যাছড়ি ১নং রাবার বাগান এলাকায় অস্ত্র উদ্ধারে অভিযান পরিচালনা করে। এসময় রাবার বাগান থেকে একটি এলজি ও দুই রাউন্ড এমুনিশন উদ্ধার করে সেনাবাহিনী। ঐ সময় দুরন বাবু চাকমা পালানোর উদ্দেশ্যে  হঠাৎ পাহাড় থেকে লাফ দেয়। এসময় পাহাড়ের নিচে গাছের সাথে বুকে প্রচণ্ড আঘাত পেলে তার শ্বাসকষ্ট শুরু হয়। তাকে সকাল সাড়ে ১০টার দিকে মাটিরাঙ্গা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। বেলা দেড়টার দিকে চিকিৎসাধীন অবস্থায় সে মারা যায়। ডাক্তাররা জানিয়েছেন, সম্ভবত আগে থেকেই তিনি শ্বাসকষ্ট জনিত রোগে ভুগছিলেন। গাছের সাথে বুকে প্রচণ্ড ধাক্কা খাওয়ায় তা আরো বেড়ে যায়।

নিহতের লাশ ময়নাতদন্তের জন্য খাগড়াছড়ি আধুনিক জেলা সদর হাসপাতাল মর্গে প্রেরণ করা হয়েছে বলে নিশ্চিত করেছেন মাটিরাঙ্গা থানার অফিসার ইনচার্জ মো: মাইন উদ্দিন খান। তবে কেউ লাশের দাবী নিয়ে আসেনি। ফলে রবিবার রাত সাড়ে ১০ টায় পৌরসভার মাধ্যমে বেওয়ারিশ লাশ হিসাবে দাহ করা হয়েছে। এ সময় বিপুল পরিমাণ নিরাপত্তা সংস্থার সদস্যরা উপস্থিত ছিল।

অপরদিকে আটক অপর তিন জেএসএস নেতাকে গুইমারা থানায় সোপর্দ করা হয়েছে। গুইমারা থানার অফিসার ইনচার্জ মো: আবু ইউসুফ মিয়া ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেছেন, আটক তিন ব্যাক্তির বিরুদ্ধে চাঁদাবাজির অভিযোগে মামলা দায়ের করা হয়েছে।

 

 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন