মাটিরাঙ্গায় আ’লীগ সভাপতির ফলজ বাগান কেটে ফেলেছে ইউপিডিএফ সন্ত্রাসীরা : এক লাখ টাকা চাঁদা দাবী

09

পার্বত্যনিউজ রিপোর্ট :

রামগড়ের পাতাছড়ার হাজাছড়া এলাকায় চাঁদার দাবীতে পাহাড়ী সন্ত্রাসী কর্তৃক কর্ণেল বাগান কাটার কয়েকদিনের মাথায় মাটিরাঙ্গা উপজেলার আমতলী মৌজায় মাটিরাঙ্গা উপজেলা পরিষদের সদ্য সাবেক চেয়ারম্যান ও মাটিরাঙ্গা উপজেলা আওয়ামীলীগের সভাপতি মো: শামছুল হক এর মালিকানাধীন ফলজ বাগানের প্রায় শতাধিক লিচুসহ বিভিন্ন জাতের কয়েক‘শ ফলজ গাছ কেটে ফেলেছে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট-ইউপিডিএফের সন্ত্রাসীরা।

বুধবার বিকাল সাড়ে তিনটার দিকে এ ঘটনা ঘটে বলে বাগানের প্রহরী মো: রবিউল ইসলাম বিষয়টি নিশ্চিত করে বলেছেন, দীর্ঘদিন ধরে স্থানীয় সন্ত্রাসীরা বাগানের মালিক পক্ষের কাছে মোটা অংকের চাঁদা দাবী করে আসছে। দাবীকৃত চাঁদা না দেয়ায় তার ফলজ বাগান কেটে ফেলেছে সন্ত্রাসীরা।

সরেজমিনে ঘুরে স্থানীয়দের সাথে কথা বলে জানা গেছে, মাটিরাঙ্গা উপজেলা পরিষদের সদ্য সাবেক চেয়ারম্যান ও মাটিরাঙ্গা উপজেলা আওয়ামীলীগের সভাপতি মো: শামছুল হক গত তিন বছর আগে মাটিরাঙ্গা উপজেলার আমতলী মৌজায় প্রায় ২৫ একর ভমিতে এক হাজার চার‘শ লিচু গাছসহ বিভিন্ন জাতের ফলজ বাগান সৃজন করেন। যা ইতিমধ্যে পূর্ণতা লাভ করেছে। আগামী দু‘এক বছরের মধ্যে ফল দিতে পারে বলে ধারনা করা হচ্ছে। ফল দেয়ার ঠিক পূর্ব মুহুর্তে এভাবে পাহাড়ী সন্ত্রাসী কর্তৃক ফলজ বাগান কেটে ফেলায় হতাশ হয়ে পড়েছেন বাগান মালিক মাটিরাঙ্গা উপজেলা আওয়ামীলীগের সভাপতি মো: শামছুল হক।

জানা গেছে, ঘটনার দিন বুধবার বেলা সাড়ে তিনটার দিকে স্বশস্ত্র অবস্থায় ৬/৭জন উপজাতীয় সন্ত্রাসী বাগানে প্রবেশ করে প্রকাশ্যে দিনের আলোয় বাগানের প্রায় শতাধিক লিচুসহ বিভিন্ন জাতের কয়েক‘শ ফলজ গাছ কেটে ফেলে। এসময় বাগানের প্রহরী মো: রবিউল ইসলাম তাদের বাঁধা দিলে তারা তার উপর ক্ষিপ্ত হয়ে উঠে। এসময় তারা এক লক্ষ টাকা চাঁদা দাবী করে বলে, আগামী তিন দিনের মধ্যে দাবীকৃত চাঁদা না দিলে পুরো বাগান কেটে ফেলার হুমকি প্রদান করে।

বাগান কেটে ফেলার বিষয়ে যোগাযোগ করা হলে বাগান মালিক মাটিরাঙ্গা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও মাটিরাঙ্গা উপজেলা আওয়ামীলীগের সভাপতি মো: শামছুল হক বলেন, অনেক আশা নিয়ে লাখ লাখ টাকা বিনিয়োগ করে আমি বাগানটি সৃজন করেছি। বাগানটি কে বা কারা কেটেছে আমি জানিনা। তবে প্রহরীরা বলেছে কয়েকজন উপজতীয় যুবক বাগানে এসে এক লাখ টাকা চাঁদা দাবী করে কয়েক‘শ লিচু গাছ কেটে ফেলেছে।

উপজাতীয় সন্ত্রাসী কর্তৃক বাগান কেটে ফেলা প্রসঙ্গে স্থানীয়দের সাথে আলাপকালে তারা জানায়, স্থানীয় সন্ত্রাসীরা বিভিন্ন সময়ে বিভিন্ন জন থেকে অব্যাহতভাবে চাঁদাবাজি করে আসছে। তাদের দাবীকৃত চাঁদা দিতে অস্বীকৃতি জানালেই তারা বিভিন্ন জনের সৃজিত বাগান কেটে ফেলে।

জানা গেছে, বৈসাবী-কে সামনে রেখে বরাবরের মতোই মাটিরাঙ্গায় বেপরোয়া হয়ে উঠেছে ইউপিডিএফসহ উজাতীয় সন্ত্রাসীরা। তারা বৈসাবী উৎসবের নামে ব্যবসায়ী থেকে শুরু করে কৃষক পর্যন্ত বিভিন্ন জনের কাছ থেকে চাঁদাবাজি শুরু করেছে। যারাই চাঁদা দিতে অস্বীকৃতি জানাচ্ছে তাদেরই ক্ষতি করছে।

স্থানীয়রা পাহাড়ী সন্ত্রাসীদের চাঁদাবাজি বন্ধে প্রশাসনিক হস্তক্ষেপ কামনা করে বলেন, সন্ত্রাসীদের চাঁদাবাজির নামে বিভিন্ন জনের ফলজ বাগান কাটা বন্ধ করা না গেলে এখানে আরো বড় ধরনের সহিংসতা ঘটাতে পারে সন্ত্রাসীরা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন