মাটিরাঙ্গায় উপজেলা নির্বাচন জমে উঠতে শুরু করেছে

Matiranga Uapzila News Pic-03

উপজেলা প্রতিনিধি, মাটিরাঙ্গা :

জাতীয় সংসদ নির্বাচনের রেষ কাটতে না কাটতেই শুরু হওয়া উপজেলা নির্বাচনের তফসীল ঘোষনার পর নড়েচড়ে উঠেছে মাটিরাঙ্গা উপজেলা পরিষদের বিভিন্ন পদের সম্ভাব্য প্রার্থীরা। কানাঘুষা চলছে স্থানীয় রাজনৈতিক দলের কার্যালয়েও। চায়ের দোকানগুলোতে ঝড় উঠেছে উপজেলা নির্বাচনকে সামন রেখে। সমান তালে চলছে সম্ভাব্য প্রার্থীদের দোষ-গুন বিচারের কার্যক্রমও। কোন প্রার্থীর জনপ্রিয়তা কোন পর্যায়ে, কার দ্বারা কতটুকু উন্নয়ন হবে, কে ভোটারদের যথাযথ মুল্যায়ন করবে এসবও আলোচনার বাইরে নেই।

প্রথম দফায় ১০২ উপজেলার তফসীল ঘোষনার পর মাটিরাঙ্গা উপজেলার সম্ভাব্য প্রার্থীদের দৌড়ঝাপ লক্ষ্য করা যাচ্ছে। রাজনৈতিক দলের সমর্থন ভাগিয়ে নিতে তৎপর রয়েছে সম্ভাব্য প্রার্থীরা। বিগত ২০০৯ সালের জানুয়ারী মাসে অনুষ্ঠিত নির্বাচনের চেয়ে এবার এখানে প্রার্থী সংখ্যা অনেক বেড়েছে।

এবারের নির্বাচনে সরকারী দল আওয়ামীলীগ থেকে উপজেলা চেয়ারম্যান পদে বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি মো: শামছুল হক‘র পাশাপাশি প্রার্থীতা ঘোষনা করে দলীয় সমর্থন পেতে দৌড়ঝাপ শুরু করেছেন উপজেলা আওয়ামীলীগের যুগ্ম-সম্পাদক ও তাইন্দং ইউনিয়নের চেয়ারম্যান মো: তাজুল ইসলাম। অন্যদিকে বিএনপির দলীয় সমর্থন নিয়ে একক প্রার্থী হিসেবে নির্বাচনী মাঠে রয়েছেন মাটিরাঙ্গা উপজেলা বিএনপির সাধারন সম্পাদক মো: তাজুল ইসলাম তাজু। অপরদিকে এবারের নির্বাচনে চেয়ারম্যান পদে শক্ত প্রতিদ্বন্ধী হিসেবে আভির্ভুত হয়েছেন গতবারের পরাজিত প্রার্থী ও তবলছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: আবুল কাশেম ভুইয়া। চেয়ারম্যান পদে নিষিদ্ধ ঘোষিত জামায়াতের প্রার্থী হিসেবে ভাইস চেয়ারম্যান পদে গতবারের পরাজিত প্রার্থী আলকাছ আল মামুন মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন বলে নির্বাচন অফিস সুত্র নিশ্চিত করেছে।
 
আওয়ামীগ থেকে ভাইস চেয়ারম্যান পদে বর্তমান ভাইস চেয়ারম্যান ও আওয়ামীলীগ নেতা মো: দেলোয়ার হোসেন, মাটিরাঙ্গা উপজেলা যুবলীগের সভাপতি মো: রফিকুল ইসলাম, উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মো: আলী হোসেন, অপর সাংগঠনিক সম্পাদক ডা: জামাল হোসেন। এর মধ্যে যুবলীগসহ চারটি সহযোগী সংগঠনের সমর্থন লাভ করে এগিয়ে রয়েছেন উপজেলা যুবলীগের সভাপতি মো: রফিকুল ইসলাম।

অন্যদিকে বিএনপি থেকে গতবারের পরাজিত প্রার্থী ও উপজেলা বিএনপির যুগ্ম-সম্পাদক মো: দেলোয়ার হোসেন, এ্কক প্রার্থী হিসেবে দলীয় সমর্থন নিয়ে নির্বাচনী তৎপরতা শুরু করেছেন।

অপরদিকে ভাইস চেয়ারম্যান পদে লড়বেন নিষিদ্ধ ঘোষিত জামায়াতের মাটিরাঙ্গা উপজেলা জাময়াতের আমীর আমান উদ্দিন ভুইয়া (আমান হুজুর)। ইতিমধ্যে তিনি জনসংযোগও শুরু করেছেন ভোটার মহলে।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে সরকারী দলের প্রার্থী হিসেবে খাগড়াছড়ি জেলা মহিলালীগের সভাপতি গতবারের পরাজিত প্রার্থী নিগার সুলতানা, উপজেলা মহিলা আওয়ামীলীগের সভাপতি ও বেলছড়ি ইউনিয়ন পরিষদের মেম্বার হোসনে আরা বেগম, সাধারন সম্পাদক হাসিনা বেগম‘র নাম শোনা যাচ্ছে। মাটিরাঙ্গা উপজেলা বিএনপির সহ-সভাপতি বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান ফাতেমা বেগম বিউটি নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষনা দেয়ায় এ পদে মাটিরাঙ্গা পৌরসভার কাউন্সিলর ও পৌর বিএনপির মহিলা বিষয়ক সম্পাদক জয়নব বিবি‘র নাম আলোচিত হচ্ছে।

চেয়ারম্যান পদে তাইন্দং ইউনিয়নের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের যুগ্ম-সম্পাদক তাজুল ইসলাম নিজেকে প্রার্থী হিসেবে ঘোষনা দিয়ে মাঠে নামায় অনেকটা বেকায়দায় পড়েছেন বর্তমান চেয়ারম্যান উপজেলা আওয়ামীলীগের সভাপতি মো: শামছুল হক। অন্যদিকে উপজেলা নির্বাচনকে সামনে রেখে বিএনপি‘র সম্ভাব্য প্রার্থীরাও বসে নেই। তারা দলীয় পরিসরে প্রচার-প্রচারনা চালিয়ে যাচ্ছেন। দলীয় সমর্থনের জন্য ছুটে চলেছেন নেতাকর্মীদের কাছে।

আওয়ামীলীগ থেকে এখনও দলীয় প্রার্থী চুড়ান্ত করা না হলেও শেষ পর্যন্ত যেই দলীয় সমর্থন লাভ করুন না কেন নির্বাচন জমে উঠার পাশাপাশি হাড্ডাহাড্ডি লড়াইয়ের সম্ভাবনা রয়েছে মাটিরাঙ্গার নির্বাচনী মাঠে। সেক্ষেত্রে চেয়ারম্যান পদে বিএনপি-আওয়ামীলীগের প্রার্থীর সাথে ত্রি-মুখী লড়াইয়ে যুক্ত হবেন মো: আবুল কাশেম ভুইয়া। সেক্ষেত্রে ফলাফল কার ঘরে যাবে তা জানার জন্য অপেক্ষা করতে হবে ভোটের দিন পর্যন্ত।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন