parbattanews

মাটিরাঙ্গায় কৃষকের ধান কেটে দিল ছাত্রলীগ

খাগড়াছড়ির মাটিরাঙ্গা পৌরসভার ৫নং ওয়ার্ডের চরপাড়া এলাকার কৃষক রমজান আলী ও রজ্জব আলী। তাদের জমি জুড়ে সোনালী ধানের ছড়াছড়ি। জমি জুড়ে সোনালী হাসি থাকলেও এ দুই কৃষকের মুখে হাসি ছিলনা। করোনাভাইরাসে শ্রমিক সঙ্কটে পাকা ধান ঘরে তোলা নিয়ে দুশ্চিন্তায় ছিলেন এ দুই কৃষক। এ পরিস্থিতিতে তাদের পাশে এসে দাঁড়িয়েছে মাটিরাঙ্গা উপজেলা ছাত্রলীগ।

“কৃষক বাঁচলে বাঁচবে দেশ, শেখ হাসিনার বাংলাদেশ” এ স্লোগানকে সামনে রেখে প্রধানমন্ত্রীর আহ্বানে ও কেন্দ্রীয় ছাত্রলীগের নির্দেশনায় সোমবার (১২ মে) দিনব্যাপী খাগড়াছড়ি জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. জহির উদ্দিন ফিরোজ, মাটিরাঙ্গা উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক জুয়েল চাকমা ও যুগ্ম-আহবায়ক মো. ওসমান গনি‘র নেতৃত্বে মাটিরাঙ্গা উপজেলা ও পৌর ছাত্রলীগের নেতাকর্মীরা চরপাড়া এলাকার কৃষক রমজান আলীর ১শ ৬০ শতক ও রজ্জব আলীর ১শ ৪০ শতক জমির ধান কেটে ঘরে তুলে দিল।

সোমবার দুপুরের দিকে দুপুরে চরপাড়া এলাকা ঘুরে দেখো গেছে, কৃষক রমজান আলীর জমিতে ধান কাটছে খাগড়াছড়ি জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. জহির উদ্দিন ফিরোজ ও মাটিরাঙ্গা উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক জুয়েল চাকমার নেতৃত্বে মাটিরাঙ্গা উপজেলা ও কলেজ ছাত্রলীগের নেতাকর্মীরা।

তার কিছুটা দুরেই মাটিরাঙ্গা উপজেলা ছাত্রলীগের যুগ্ম-আহ্বায়ক মো. ওসমান গনি ও মাটিরাঙ্গা পৌর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মো. তছলিম উদ্দিন রুবেলের নেতৃত্বে ধান কাটছে পৌর ছাত্রলীগের নেতাকর্মীরা।

এ সময় পাকা ধান ক্ষেতেই কথা হয় কৃষক মো. রমজান আলীর সাথে। ভালো ফলন হওয়ায় সন্তুষ্টির হাসি হেসে এ কৃষক বলেন, আমি যখন শ্রমিক সঙ্কটে ধান কাটা নিয়ে হতাশ তখন ছাত্রলীগের নেতারা আমার ধান কেটে দেয়ার প্রস্তাব দেয়। তবে বিষয়টি আমি বিশ্বাস করতে পারিনি। আমি তাদের কাছে আজীবন কৃতজ্ঞ থাকবো। একইভাবে তৃপ্তির ঢেঁকুর তুলে অপর কৃষক মো. রমজান আলীও ছাত্রলীগের নেতাকর্মীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

মাটিরাঙ্গা উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক জুয়েল চাকমা বলেন, করোনা আতঙ্কের মধ্যেই বৃষ্টিপাতও শুরু হয়েছে। এতে কৃষকের ক্ষতির চিন্তা করে আমরা কৃষকের পাশে দাঁড়িয়েছি। পর্যায়ক্রমে স্থানীয় সব কৃষকের ধান কেটে দেয়া হবে বলেও জানান তিনি।

করোনা পরিস্থিতিতে সকলকে কৃষকের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়ে খাগড়াছড়ি জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. জহির উদ্দিন ফিরোজ বলেন, ‘কৃষক বাঁচলেই দেশ বাচঁবে’ এ উপলব্ধি থেকেই ছাত্রলীগের নেতাকর্মীরা কৃষকের পাশে দাঁড়িয়েছে। পর্যায়ক্রমে তারা বিভিন্ন এলাকার কৃষকের ধান কেটে দেবেন বলেও জানান এ ছাত্রলীগ নেতা।

এদিকে দেশের এ ক্রান্তিকালে কৃষকের ধান কেটে দেওয়ায় ছাত্রলীগের নেতাকর্মীদের সাধুবাদ জানিয়েছেন প্রশাসনিক কর্মকর্তা থেকে শুরু করে সুশীল সমাজের প্রতিনিধিরা।

Exit mobile version