parbattanews

মাটিরাঙ্গায় ক্ষুদে শিক্ষার্থীরা তন্ময় হয়ে শুনলো মুক্তিযুদ্ধের গল্প

নিজস্ব প্রতিবেদক, মাটিরাঙ্গা:

২৫ মার্চের গণহত্যা আর স্বাধীনতা সংগ্রামের গল্প শোনানো হলো মাটিরাঙ্গার কয়েক‘শ ক্ষুদে শিক্ষার্থীকে। বুধবার বেলা ১১টার সময় মাটিরাঙ্গা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের হলরুমে আয়োজিত এক অনুষ্ঠানে মুক্তিযুদ্ধের গল্প শোনার সুযোগ পায় এসব শিক্ষার্থীরা।

যারা মুক্তিযুদ্ধ দেখেনি এমনকি এখনও মুক্তিযুদ্ধের গল্পও ঠিকভাবে শোনা হয়নি সেসকল শিক্ষার্থীদের পিনপতন নীরবতার মধ্য দিয়ে ২৫ মার্চের গণহত্যা আর মুক্তিযুদ্ধের গল্প শোনান ৭১‘র রনাঙ্গনের বীর মুক্তিযোদ্ধা অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. ছালামত উল্যাহ।

মাটিরাঙ্গা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আব্দুল মালেক’র সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিভীষন কান্তি দাশ। মাটিরাঙ্গা পৌরসভার প্যানেল মেয়র ও পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আলাউদ্দিন লিটন, মাটিরাঙ্গা উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোহাম্মদ আব্দুল হাই ও উপজেলা রিসোর্স ইনস্ট্রাক্টর মো. আজগর হোসেন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

ক্ষুদে শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানীদের চালানো গণহত্যা ও নির্যাতনের বিভিন্ন গল্প তুলে ধরেন ৭১‘র রনাঙ্গনের বীর মুক্তিযোদ্ধা মো. ছালামত উল্যাহ। এসময় শিক্ষার্থীরা তন্ময় হয়ে শোনে তার বলা গল্প।

পর্যায়ক্রমে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে এ ধরনের উদ্যোগ অব্যাহত রাখার প্রত্যয় ব্যক্ত করে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিভীষন কান্তি দাশ বলেন, ‘শিশুদের গল্পের মাধ্যমে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানানোর জন্যই এ আয়োজন। প্রতিটি স্কুল-মাদ্রাসার ছেলেমেয়েকে দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে মুক্তিযুদ্ধের গল্প শোনানো হচ্ছে।

Exit mobile version