মাটিরাঙ্গায় গণতান্ত্রিক যুব ফোরামের কাউন্সিলকে ঘিরে সেনাবাহিনীর বিরুদ্ধে বিষোদগার

152

পার্বত্যনিউজ রিপোর্ট :

খাগড়াছড়ির মাটিরাঙ্গায় ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট-ইউপিডিএফ সমর্থিত গণতান্ত্রিক যুব ফোরাম মাটিরাঙ্গা উপজেলা শাখার তৃতীয় কাউন্সিল অনুষ্ঠিত হয়। আজ বেলা ১২টার দিকে উপজেলা সদরের অদুরে বাইল্যাছড়ি সেন্টপল নিম্ম মাধ্যমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত কাউন্সিলে সভাপতিত্ব করেন মাটিরাঙ্গা উপজেলা গণতান্ত্রিক যুব ফোরাম সভাপতি জনি ত্রিপুরা।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণতান্ত্রিক যুব ফোরাম নেতা সুদিপ্ত ত্রিপুরা‘র সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণতান্ত্রিক যুব ফোরাম‘র কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও খাগড়াছড়ি জেলা শাখার আহবায়ক জিকো ত্রিপুরা। এতে হিল উইমেন্স ফেডারেশন‘র খাগড়াছড়ি জেলা শাখার সাংগঠনিক সম্পাদিকা রিনা চাকমা, পিসিপি‘র মাটিরাঙ্গা উপজেলা শাখা অর্থ সম্পাদক অমল বিকাশ ত্রিপুরা প্রমুখ বক্তব্য রাখেন।

কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও খাগড়াছড়ি জেলা শাখার আহবায়ক জিকো ত্রিপুরা বলেন, সরকার সর্বক্ষেত্রে আজ জনগণের গণতান্ত্রিক অধিকার হরণ করে চলেছে। সেনাবাহিনী জনগণের নিরাপত্তা নিশ্চিত না করে পার্বত্য চট্টগ্রামের আন্দোলনকারীদের উপর নির্যাতন নিপীড়ন করে চলেছে। যুব সমাজকে সকল পিছুটান ঝেড়ে ফেলে অধিকার আদায়ের সংগ্রামে আগুয়ান হওয়ার আহ্বান জানান তিনি। হিল উইমেন্স ফেডারেশন‘র নেত্রী রিনা চাকমা ধর্ষণকারীদের উপযুক্ত শাস্তি না হওয়ায় পার্বত্য চট্টগ্রামসহ সারাদেশে নারীদের উপর যৌন সহিংসতা ও ধর্ষণ বেড়ে চলেছে বলে অভিযোগ করেন। তিনি ঘরে বসে না থেকে ছাত্র-যুব-নারী সমাজকে জেগে উঠার আহবান জানান।

কাউন্সিল অনুষ্ঠানে বক্তারা, সারাদেশে গণতান্ত্রিক অধিকার, মিছিল-মিটিং ও সমাবেশে নগ্ন হস্তক্ষেপসহ গণতান্ত্রিক যুব ফোরাম কাউন্সিলে সেনাবাহিনী কর্তৃক বাধা প্রদানের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। এছাড়াও পার্বত্য চট্টগ্রামে সাংবিধানিক প্রথাগত ভুমি অধিকার নিশ্চিত করার জন্য সরকারের প্রতি আহবান জানান বক্তারা। তারা বলেন, ছাত্র-যুব-জনতা তথা পার্বত্য চট্টগ্রামের জনগণ গণতান্ত্রিক যুব ফোরামের দিকে তাকিয়ে রয়েছে। তাই যুব ফোরামকে আগামী দিনে যে কোন কর্মসূচীতে আগুয়ান বাহিনীর ভূমিকা পালন করতে হবে। কাউন্সিল অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রামে অধিকারহারা জুম্ম জাতির অধিকার আদায়ের লড়াই ও সংগ্রামে যুক্ত হয়ে যারা শহীদ হয়েছে তাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

সবশেষে বর্তমান কমিটিকে বিলুপ্ত ঘোষনা করে শান্তিময় চাকমাকে সভাপতি ও রিপন ত্রিপুরাকে সাধারণ সম্পাদক এবং উৎপল ত্রিপুরাকে সাংগঠনিক সম্পাদক নির্বাচিত করে ১৭ সদস্য বিশিষ্ট গণতান্ত্রিক যুব ফোরামের মাটিরাঙ্গা উপজেলা কমিটি গঠন করা হয়।

এদিকে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট-ইউপিডিএফ সমর্থিত গণতান্ত্রিক যুব ফোরাম মাটিরাঙ্গা উপজেলা শাখার তৃতীয় কাউন্সিলকে পুজি করে বরাবরের মতোই দেশপ্রেমিক সেনাবাহিনীর বিরুদ্ধে বিষোদগার করেছেন সংগঠনটির নেতৃবৃন্দ। পাহাড়জুড়ে সেনাবাহিনীর বিরুদ্ধে বিশেষ এ মহলটির অপপ্রচারে ক্ষুব্ধ পাহাড়ের সচেতন ও শান্তিকামী জনগণ। তারা সেনাবাহিনীর বিরুদ্ধে এ ধরনের মিথ্যা অপপ্রচার বন্ধের আহবান জানিয়েছেন।

একদিকে তাদের অব্যাহত অপহরণ, গুম আর চাঁদাবাজি এবং অন্যদিকে সেনাবাহিনীর বিরুদ্ধে অপপ্রচারে অতিষ্ট হয়ে উঠেছে পাহাড়ের মানুষ। তাদের মতে ইউপিডিএফ ও তাদের প্রেতাত্বারা নিজেদের অব্যাহত অপহরণ, গুম ও চাঁদাবাজি থেকে জনগণের দৃষ্টি সরাতে দেশপ্রেমিক সেনাবাহিনীর বিরুদ্ধে অপপ্রচারে লিপ্ত হয়েছে। সচেতন মহল ইউপিডিএফ‘র সন্ত্রাসী কর্মকান্ডের বিরুদ্ধে জনমত ও প্রতিরোধ গড়ে তোলারও আহবান জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন