মাটিরাঙ্গায় গৃহকর্মীর আত্মহত্যাকে নিয়ে চলছে নানামুখী অপপ্রচার

images্ি

নিজস্ব প্রতিবেদক, পার্বত্যনিউজ :

খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলা সদরে নমিতা ত্রিপুরা (২৫) এক পাহাড়ী গৃহকর্মীর আত্মহত্যাকে নিয়ে একটি বিশেষ আঞ্চলিক রাজনৈতিক দলের ইন্ধনে মামলা গ্রহণে পুলিশের বিরুদ্ধে গড়িমসির অভিযোগসহ চলছে নানামুখী অপপ্রচার। বিষয়টি সাম্প্রদায়িকতায় রূপ দিতে চেষ্টা করছে এ দলটি। ইতিমধ্যে দলটির দুই অঙ্গ সংগঠনের পক্ষ থেকে বিভিন্ন সংবাদ মাধ্যমে বিভ্রান্তিকর তথ্য সম্বলিত বিবৃতি দিয়ে ঘটনাকে ভিন্ন খাতে প্রবাহিত করার চেষ্টা করা হয়েছে বলেও অভিযোগ উঠেছে বাঙ্গালীদের পক্ষ থেকে। ঘটনার পরদিনই নমিতা ত্রিপুরার আত্মহত্যাকে নিয়ে মাঠ গরমের চেষ্টা করে পিসিপি ও হিল উইমেন্স ফেডারেশন নামে দুটি সংগঠন। তারা ঘটনাকে ভিন্ন ভাবে উপস্থাপন করে বিভ্রান্তি ছড়ানোর চেষ্টাও করে। তারা এটাকে আত্মহত্যা না বলে বাঙ্গালী যুবক কর্তৃক নির্যাতনের অভিযোগ তুলে।

অন্যদিকে ঘটনার প্রতিবাদে ইউপিডিএফ সমর্থিত পাহাড়ী ছাত্র পরিষদ মাটিরাঙ্গা সদরে মিছিল করার চেষ্টা করে। পুলিশী বাধার মুখে তারা মিছিল করতে না পারলেও বিবৃতি দিতে থামেনি। এদিকে মামলা গ্রহণে নমিতার পরিবারসহ ঐ দুটি সংগঠনের অভিযোগের বিষয়ে জানতে চাইলে মাটিরাঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: অলি উল্ল্যাহ বলেন, পুলিশের বিরুদ্ধে অভিযোগটি কাল্পনিক। বরং পুলিশ ঘটনার পর থেকেই বিষয়টি আন্তরিকতার সাথে গ্রহণ করেছে। লাশের ময়নাতদন্তসহ আসামীকে গ্রেফতার করেছে।

এবিষয়ে জানতে চাইলে মাটিরাঙ্গা পৌরসভার ৬নং ওয়ার্ডের কাউন্সিলর ও প্যানেল মেয়র মো: নুরুল আমিন নুরু বলেন, গৃহকর্তা মিলন কান্তি ত্রিপুরার গাফেলতির কারণেই তার গৃহকর্মী নমিতা ত্রিপুরা আত্মহত্যা করার সুযোগ পেয়েছে। বর্তমানে প্রকৃত ঘটনাকে আড়াল করতেই একটি আঞ্চলিক সংগঠনের পক্ষ থেকে বিভ্রান্তিকর তথ্য ছড়ানো হচ্ছে। কয়েকটি সংবাদ মাধ্যমের উদ্বৃতি দিয়ে তিনি প্রকৃত ঘটনা জেনে সংবাদ পরিবেশনের জন্যও সাংবাদিকদের প্রতি অনুরোধ করেন।

এদিকে নমিতার আত্মহত্যার ঘটনাকে বাঙালীদের ঘাড়ে তুলে সাম্প্রদায়িক রূপ দিতে পাহাড়ী সংগঠনগুলো সক্রিয় হলেও পাবর্ত্য বাঙালী সংগঠনগুলো রহস্যজনকভাবে নীরব। পার্বত্য নাগরিক পরিষদ, বাঙালী ছাত্র পরিষদ, সম অধিকার আন্দোলনসহ অন্যান্য বাঙালী অধিকার আদায়ে সোচ্চার সংগঠনগুলো একটি বিবৃতি দিয়েও এ মিথ্যা প্রচারণার প্রতিবাদ জানায়নি। বাঙালী সংগঠনগুলোর এই নীরবতায় মাটিরাঙ্গা তথা খাগড়াছড়ির বাঙালীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

উল্লেখ্য যে, গত শুক্রবার রাতে পার্বত্য জেলা পরিষদের সাবেক সদস্য ও মাটিরাঙ্গা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মিলন কান্তি ত্রিপুরা বাড়ি থেকে নমিতা ত্রিপুরা (২৫) এক গৃহ কর্মীর লাশ উদ্ধার করেছে মাটিরাঙ্গা থানা পুলিশ। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে মো: হাফিজুল ইসলাম রিপন নামে এক যুবককে আটক করেছে পুলিশ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন