parbattanews

মাটিরাঙ্গায় ডিজিটাল মেলা ও ইন্টারনেট সপ্তাহ ১০ ও ১১ সেপ্টেম্বর

matiranga

মাটিরাঙ্গা প্রতিনিধি:
সারাদেশে ইন্টারনেট অন্তর্ভূক্তি বাড়াতে এবং দেশীয় ইন্টারনেটভিত্তিক পণ্য ও সেবার প্রসারে ‘উন্নয়নের পাসওয়ার্ড আমাদের হাতেই’ এ স্লোগানকে সামনে রেখে আগামী ১০ থেকে ১১ সেপ্টেম্বর খাগড়াছড়ির মাটিরাঙ্গায় শুরু হতে যাচ্ছে ‘ডিজিটাল মেলা ও ইন্টারনেট সপ্তাহ-২০১৫’।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরেমশন সার্ভিসেস (বেসিস), তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং গ্রামীণফোনের যৌথ আয়োজনে সারাদেশের ন্যায় মাটিরাঙ্গায়ও বৃহৎ পরিসরে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া এ উৎসবের উদ্বোধন করবেন খাগড়াছড়ির সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা।

‘ডিজিটাল মেলা ও ইন্টারনেট সপ্তাহ’ আয়োজন উপলক্ষে বৃহস্পতিবার সকালে তার কার্যালয়ে স্থানীয় সাংবাদিকদের প্রেস ব্রিফিং করেন মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিএম মশিউর রহমান। এসময় সহকারী কমিশনার (ভূমি) ও আইসিটি ফোকাল পারসন ইমরুল কায়েস উপস্থিত থেকে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। আগামী ১০ সেপ্টেম্বর সকাল ১০টার দিকে খাগড়াছড়ির সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা মেলার উদ্বোধন করবেন বলে সাংবাদিকদের জানান তিনি।

সাংবাদিক সম্মেলনে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বি এম মশিউর রহমান বলেন, ডিজিটালাইজেশন থেকে অনেক পিছিয়ে থাকা মাটিরাঙ্গা এ মেলার মাধ্যমে একটি নতুন ধারণায় প্রবেশ করবে। এ মেলা এখানকার মানুষকে ইন্টারনেটের সুফল সম্পর্কে ধারনা নিতে সক্ষম হবে বলেও জানান তিনি। তিনি মেলার বিভিন্ন দিক তুলে ধরে বলেন, এ মেলা থেকে শেখার ও জানার অনেক কিছু আছে।

এ মেলায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জন্য শিক্ষা কর্ণার, সরকারি সেবা বিসয়ক সেবা কর্ণার, অনলাইন নিউজ পোর্টাল বিষয়ে জানতে অনলাইন নিউজ কর্ণার, আইটি বিষয়ে বেসরকারী প্রতিষ্ঠানের জন্য আইটি কর্ণার এবং ইউডিসির জন্য তথ্য কর্ণার সহ বেশকিছু স্টল থেকে মেলায় আগতরা ইন্টারনেট সম্পর্কে ধারনা লাভ করতে পারবে বলে সাংবাদিকদের জানান বিএম মশিউর রহমান।

জনা গেছে, ‘ডিজিটাল মেলা ও ইন্টারনেট সপ্তাহ-২০১৫’ থেকে উপজেলা ই-সেবা কেন্দ্র থেকে কিবাবে সেবা গ্রহণ করা যায় সে বিষয়ে জানতে পারবে আগত দর্শনার্থীরা। দু’দিন ব্যাপী এ মেলা থেকে মোবাইল ব্যাংকিং সর্ম্পকে ধারণা লাভসহ একাউন্ট খুলতে পারবে।

সহকারী কমিশনার (ভূমি) ও আইসিটি ফোকাল পারসন ইমরুল কায়েস বলেন, এ মেলার মাধ্যমে খুলে যাবে এগিয়ে যাবার পথ আর শুরু হবে উন্নয়নের মিছিল। ডিজিটাল মেলা ও ইন্টারনেট সপ্তাহকে ঘিরে ডিজিটাল বাংলাদেশ আগামীর ভাবনা বিষয়ে বিতর্ক প্রতিযোগিতা, মাল্টিমিডিয়া ক্লাসরুম শীর্ষক সেমিনার, তথ্য প্রযুক্তি বিত্তিক প্রামাণ্য অনুষ্ঠান, কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে বলে সাংবাদিকদের জানান তিনি।

ইন্টারনেট সেবা হাতের নাগালে পাইয়ে দিতে মেলা প্রাঙ্গনকে ওয়াইফাই জোনের আওতায় আনা হবে বলেও জানান তিনি।

Exit mobile version