মাটিরাঙ্গায় তক্ষকসহ দুই ব্যক্তি আটক : ভ্রাম্যমান আদালতে জরিমানা

06.10.2013_Matiranga TAKKA News Pic_03

পার্বত্যনিউজ ডেস্ক :

খাগড়াছড়ির মাটিরাঙ্গায় ব্যবসায়িক উদ্দ্যেশ্যে পাচারকালে তক্ষক বা টক্কাসহ দুই ব্যাক্তিকে হাতেনাতে আটক করেছে স্থানীয় জনতা। ঘটনাটি ঘটেছে শনিবার রাতে সাড়ে দশটার দিকে। আটককৃতদের ভ্রাম্যমান আদালত হাজির করা হলে আদালত উভয়কে এক হাজার টাকা করে জরিমানা করে।

আটককৃতরা হলো মাটিরাঙ্গা উপজেলা আনসার ও ভিডিপি বিভাগে কর্মরত ভিডিপি সদস্য মাটিরাঙ্গা পৌরসভার নবীনগর গ্রামের মৃত খোরশেদ আলম এর ছেলে মো: ইলিয়াছ মিয়া প্রকাশ মিলন (৩৬) ও গুইমারা ইউনিয়নের হাজাপাড়া গ্রামের মো: মাহফুজ মিয়ার ছেলে মো: মেহেদী হাসান (১৬)।

জানা গেছে, মাটিরাঙ্গা থেকে ঢাকা পাচারের সময় স্থানীয় জনতা তাদেরকে মাটিরাঙ্গা সদরের শান্তি পরিবহন‘র কাউন্টার থেকে আটক করে। পরে পুলিশকে খবর দিলে পুলিশ তাদেরকে আটক করে থানায় নিয়ে যায়।

আজ রোববার বেলা সাড়ে বারটার দিকে আটককৃতদের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার ড. মোহাম্মদ মাহে আলম এর আদালতে হাজির করা হলে বাংলাদেশ বন্যপ্রাণী সংরক্ষণ আদেশ ১৯৭৪ এর ২৬ (১) এর ক ধারা মোতাবেক এক হাজার টাকা করে জরিমানা করা হয়।

পরে পাচারের উদ্দ্যেশে নিয়ে যাওয়া তক্ষক বা টক্কাটিকে উপজেলা পরিষদের লেকের পাড়ে অবমুক্ত করা হয়। উল্লেখ্য যে, বাংলাদেশ বন্যপ্রাণী সংরক্ষন আইনকে বৃদ্দাঙ্গুলি দেখিয়ে একটি শক্তিশালী সিন্ডিকেট  দীর্ঘদিন ধরে মাটিরাঙ্গা থেকে তক্ষক বা টক্কাসহ বিভিন্ন দূর্লভ প্রাণী পাচার করে আসছে। তাদের কু-দৃষ্টির কারণে এখানকার বন্যপ্রাণী প্রায় বিলুপ্তির পথে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন