parbattanews

মাটিরাঙ্গায় দৃষ্টি প্রতিবন্ধীদের পাশে গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রি. জেনারেল তোফায়েল আহমেদ

12.11.2015_Matiranga Br

মুজিবুর রহমান ভুইয়া :

পাহাড়ে নিরাপত্তা, সাম্প্রদায়িক-সম্প্রীতির উন্নয়ন আর গুইমারায় কলেজ প্রতিষ্ঠাসহ বিভিন্ন জনকল্যানমুখী কর্মকান্ডের পর এবার মাটিরাঙ্গায় দৃষ্টি প্রতিবন্ধীদের পাশে দাঁড়ালেন গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রি. জেনারেল মো: তোফায়েল আহমেদ পিএসসি।

তিনি গতকাল বৃহস্পতিবার দুপুরে জেলার মাটিরাঙ্গায় সমাজসেবা অধিদপ্তর পরিচালিত সমন্বিত দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষা কেন্দ্রে প্রতিবন্ধী শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম পরিদর্শন ও তাদের থাকা-খাওয়ার বিষয়েও খোজ-খবর নেন। তিনি ঘন্টাব্যাপী সেখানে অবস্থান করে প্রতিবন্ধী শিক্ষার্থীদের সাথে কথা বলেন। এসময় তিনি তাদের সুবিধা-অসুবিধার বিষয়ে অবহিত হন।

বৃহস্পতিবার বেলা একটার দিকে গুইমারা কলেজ তোফায়েল আহমেদ সমাজকল্যাণ ক্লাব‘র সদস্যদের সাথে নিয়ে মাটিরাঙ্গা সমন্বিত দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষা কেন্দ্রে পৌছলে মাটিরাঙ্গা জোনের উপ-অধিনায়ক মেজর গোলাম মোরশেদ ও মাটিরাঙ্গা উপজেলা সমাজ-সেবা কর্মকর্তা মো: আবুল কাশেম তাকে স্বাগত জানান।

এসময় দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থী ও সুধীজনের উদ্দ্যেশ্যে বলেন, আধুনিক তথ্য-প্রযুক্তির এ যুগে দৃষ্টি প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়। তারাও সমাজের অবিচ্ছেদ্য অংশ। দৃষ্টি প্রতিবন্ধীদের মানবাধিকার প্রতিষ্ঠা, শিক্ষা, প্রশিক্ষণ, কর্মসংস্থান, ও পুনর্বাসনের মাধ্যমে স্বাবলম্বী হিসেবে গড়ে তোলার লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে।

তিনি সরকারের পাশাপাশি বিত্তবানদের দৃষ্টিপ্রতিবন্ধীদের উন্নয়নে এগিয়ে আসার আহবান জানিয়ে বলেন, সহযোগিতা ও সুযোগ পেলে তারাও দেশের সম্পদে পরিনত হবে। এসময় তার সাথে ছিলেন মাটিরাঙ্গা জোনের উপ-অধিনায়ক মেজর গোলাম মোরশেদ, জোনাল স্টাফ অফিসার মেজর নিয়ান সাইফুল ইসলাম সাইফ, গুইমারা কলেজের অধ্যক্ষ মো: নাজিম উদ্দিন, মাটিরাঙ্গা উপজেলা সমাজ-সেবা কর্মকর্তা মো: আবুল কাশেম, গুইমারা কলেরে প্রভাষক প্রতিভা দীপ্তি ত্রিপুরা, মাটিরাঙ্গা প্রেস ক্লাব‘র সাধারন সম্পাদক মুজিবুর রহমান ভুইয়া, মাটিরাঙ্গা পাইলট উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আশরাফ উদ্দিন খোন্দকার ও মাটিরাঙ্গা সমন্বিত দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষা কেন্দ্রের শিক্ষক মো: জালাল উদ্দিন প্রমুখ।

পরে তিনি দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের সাথে মধ্যাহ্ন ভোজে অংশগ্রহন শেষে রিজিয়নের পক্ষ থেকে মাটিরাঙ্গা সমন্বিত দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষা কেন্দ্রের শিক্ষার্থীদের বিভিন্ন উপহার প্রদান করেন। দৃষ্টি প্রতিবন্ধীদের এইচএসসি পাশ মো: হারেছ মিয়া ভারাক্রান্ত কন্ঠে বলেন, আমি লেখাপড়া শিখছি। সমাজের মুল স্রোত থেকে অনেকটা আলাদা আমাদের জীবন-যাপন। সব চললেও পৃথিবীর আলো দেখতে পারছিনা। তারা সাংস্কৃতিক চর্চা থেকে অনেক দুরে আছে দাবী করে সাংস্কৃতিক বিকাশে রিজিয়ন কমান্ডারের সহযোগিতা কামনা করেন।

এসময় তিনি সেখানে অধ্যয়নরত দৃষ্টি প্রদিবন্ধেীদের সাংস্কৃতি চর্চায় একজন গানের শিক্ষক নিয়োগের ব্যবস্থা করতে মাটিরাঙ্গা জোনের উপ-অধিনায়ক মেজর গোলাম মোরশেদ-কে নির্দেশ দেন।

Exit mobile version