parbattanews

মাটিরাঙ্গায় রেশনের দাবিতে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

11087847_794488303978792_1435822129_o

মুজিবুর রহমান ভুইয়া :

খাগড়াছড়ির মাটিরাঙ্গায় রেশনের দাবীতে মানবন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে গুচ্ছগ্রামের কার্ডধারীরা। কয়েক হাজার রেশনকার্ডধারীদের অবিলম্বে তাদের প্রাপ্য রেশন প্রদানের দাবী জানিয়ে যারা অহেতুক হাইকোর্টে মামলা করে জনগণকে তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত করেছে তাদেরকে বয়কটের আহবান জানান। মাটিরাঙ্গা উপজেলার গুচ্ছগ্রামের কার্ডধারীদের পক্ষে ‘রেশন আদায় সংগ্রাম পরিষদ’ এ মানববন্ধন কর্মসূচীর আয়োজন করে।

মঙ্গলবার বেলা ১১টার দিকে মাটিরাঙ্গা উপজেলা পরিষদের সামনে ঘণ্টাব্যাপী মানববন্ধনে রেশন আদায় সংগ্রাম পরিষদ’র আহবায়ক শ্রমিকনেতা মো: হাফেজ পাটোয়ারী, মো. নুরুল ইসলাম নাহিদ, মো: খোরশেদ আলম ও মাটিরাঙ্গা উপজেলা পার্বত্য বাঙালী ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক মো: আনিছুজ্জামান প্রমুখ বক্তব্য রাখেন।

বিগত ছয়মাসেরও বেশী সময় ধরে রেশন বন্ধ থাকায় গুচ্ছগ্রামবাসীরা মানবেতর জীবন যাপন করছে উল্লেখ করে ১০ এপ্রিলের মধ্যে হাইকোর্টে দায়ের করা অহেতুক মামলা প্রত্যাহার করা না হলে ১১ এপ্রিল থেকে মাটিরাঙ্গায় লাগাতার ধর্মঘটের ঘোষণা দেন রেশন আদায় সংগ্রাম পরিষদ’র আহবায়ক শ্রমিকনেতা মো: হাফেজ পাটোয়ারী।

বক্তারা অভিযোগ করে বলেন, বাঙালী গুচ্ছগ্রামবাসীদের প্রত্যেক কার্ডধারীকে সরকার ৮৫ কেজি করে খাদ্যশস্য দিয়ে থাকে। নিয়ম আনুযায়ী প্রতি দুই বছর পর পর গুচ্ছগ্রামের প্রকল্প চেয়ারম্যান পরিবর্তন করা হয়। কিন্তু নতুন করে প্রকল্প চেয়ারম্যান হতে না পেরে সাবেক প্রকল্প চেয়ারম্যানদের ১২ জন হাইকোর্টে মামলা দায়ের করেন। যার কারণে দীর্ঘ ৬ মাস ধরে রেশন বঞ্চিত মাটিরাঙ্গার বাঙালী গুচ্ছগ্রামবাসী।

এদিকে একই সময়ে উপজেলার আমতলী ইউনিয়নের রেশন বছ্ঞিতরা মাটিরাঙ্গা উপজেলা সদরে বিক্ষোভ মিছিল করে। বিক্ষোভ মিছিল শেষে তারা মাটিরাঙ্গা উপজেলা পরিষদ কার্যালয়ের সামনে ঘণ্টাব্যাপী অবস্থান কর্মসূচী পালন করে। এসময় মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান মো: শামছুল হক অল্প কিছুদিনের মধ্যেই বিষয়টির সমাধান হবে উল্লেখ করে কার্ডধারীদের শান্ত থাকার আহবান জানান। তিনি গুচ্ছগ্রামের কার্ডধারীদের স্বার্থে মামলা প্রত্যাহারের আহবান জানান।

মানববন্ধন ও অবস্থান কর্মসূচী শেষে অন্যদের সাথে নিয়ে রেশন আদায় সংগ্রাম পরিষদ’র আহবায়ক শ্রমিকনেতা মো: হাফেজ পাটোয়ারী মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: মনিরুজ্জামান বকাউল‘র মাধ্যমে খাগড়াছড়ি জেলা প্রশাসকের কাছে স্মারকলীপি প্রদান করেন।

প্রসঙ্গত, মাটিরাঙ্গা উপজেলার ২৪ টি গুচ্ছগ্রামে নতুন প্রকল্প চেয়ারম্যান নিয়োগের পর সাবেক প্রকল্প চেয়ারম্যানদের পক্ষ নতুন চেয়ারম্যান নিয়োগের বিরোধীতা করে হাইকোর্টে রিট করলে অক্টোবর মাস থেকে রেশন প্রদান স্থগিত রয়েছে। ফলে গুচ্ছগ্রামের ২৪ টি গ্রামের ৯ হাজার ২‘শ ৬২ রেশনকার্ডধারী পরিবারে অভাব-অনটন ঝেঁকে বসেছে।

Exit mobile version