মাটিরাঙ্গায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

fec-image

মাটিরাঙ্গা কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে একুশের প্রথম প্রহরে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে পার্বত্য খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলা প্রশাসন, বীর মুক্তিযোদ্ধা, পুলিশ প্রশাসন, সরকারী দল আওয়ামী লীগসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

দিবসটি উপলক্ষে সোমবার (২১ ফেব্রুয়ারি) ভোরে শহীদ মিনারে সরকারী পদস্থ কর্মকর্তা, রাজনৈতিক-অরাজনৈতিক নেতৃবৃন্দ, পেশাজীবী, স্বেচ্ছাসেবীসহ হাজারো মানুষের ঢল নামে। এ সময় ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’ গানের সুর বাজতে থাকে।

সকাল ৮টার দিকে পদস্থ বিভাগীয় কর্মকর্তাদের সাথে নিয়ে শহীদ মিনারে রাষ্ট্রের পক্ষে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন মাটিরাঙ্গা উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম ও মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার তৃলা দেব। এসময় মাটিরাঙ্গার সহকারী কমিশনার (ভুমি) আফরোজা হাবিব শাপলা, ভাইস চেয়ারম্যান মো. আনিসুজ্জামান ডালিম ও ভাইস চেয়ারম্যান হাসিনা বেগম প্রমুখ উপস্থিত ছিলেন।

এর পরপরই ও মুক্তিযোদ্ধা সংসদের পক্ষে মুক্তিযোদ্ধাদের সাথে নিয়ে শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার তৃলা দেব। পুলিশ বিভাগের অন্যান্য কর্মকর্তাদের সাথে নিয়ে শহীদ মিনারে পুস্পমাল্য অর্পণ করেন মাটিরাঙ্গা থানার অফিসার ইনচার্জ মুহাম্মদ আলী ও ট্রাফিক ইনস্পেক্টর মো. জয়নাল আবেদীন।

আওয়ামী লীগের পক্ষে দলীয় নেতাকর্মীদের সাথে নিয়ে পৃথক পৃথক ভাবে শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সভাপতি এম হুমায়ুন মোরশেদ খান ও সাধারণ সম্পাদক সুভাষ চাকমা, মাটিরাঙ্গা পৌর আওয়ামী লীগের সভাপতি হারুনুর রশিদ ফরাজি ও সাধারণ সম্পাদক এবং পৌর কাউন্সিলর মো. আলাউদ্দিন লিটন, মাটিরাঙ্গা উপজেলা যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি মো. রাকিবুল হাসান, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি মো. বাবুল আহম্মেদ ও সাধারণ সম্পাদক মো. কামরুল ইসলাম, জাতীয় শ্রমিক লীগের সভাপতি মো. হারুন মিয়া এবং উপজেলা ছাত্রলীগের সভাপতি মো. তছলিম উদ্দিন রুবের ও সাধারণ সম্পাদক মো. আবু তালেব ছাড়াও বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

এরপরই মাটিরাঙ্গা পৌরসভার কাউন্সিলরদের সাথে নিয়ে শহীদ বেদীতে পুস্পমাল্য অর্পন করেন মাটিরাঙ্গা পৌরসভার প্যানেল মেয়র মো. রাকিবুল হাসান, মোহাম্মদ আলী ও ৩নং ওয়ার্ড কাউন্সিলর মো. আলাউদ্দিন লিটন প্রমুখ।

এরপরপরই মাটিরাঙ্গা সদর ইউনিয়নের পক্ষে চেয়ারম্যান হেমেন্দ্র ত্রিপুরা, জাতীয় মহিলা সংস্থা, বাংলাদেশ ত্রিপুরা কল্যান সংসদ, মাটিরাঙ্গা উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির পক্ষে কমিটি, সামাজিক সংগঠন বন্ধু জুনিয়র যুব ক্লাব, যুব রেডক্রিসেন্ট ইউনিট, চরপাড়া পল্লী উন্নয়ন ক্লাব, মাটিরাঙ্গা বাজার পরিচালনা কমিটিসহ বিভিন্ন এনজিও, স্থানীয় সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শহীদ মিনারে পুস্পমাল্য অর্পন করে শহীদ বেদীতে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি প্রদ্ধা নিবেদন করে।

এরপরপরই মাটিরাঙ্গা কেন্দ্রীয় শহীদ মিনারে ৫২‘র ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধার্ঘ্য অর্পন করেন বাংলাদেশ জাতীয়তবাদী দল বিএনপি।

পরে মাটিরাঙ্গা উপজেলা পরিষদ অডিটোরিয়ামে আয়োজিত আলোচনা সভায় ৫২‘র ভাষা শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে সভাপতির বক্তব্যে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার তৃলা দেব বলেন, আমাদের মাতৃভাষার স্বকীয়তাকে রক্ষা করতে হবে। মাতৃভাষার জন্য যে আত্মত্যাগ তার মর্যাদা দিতে হবে। তবেই সে ত্যাগের স্বার্থকতা ফুটে উঠবে। অসাম্প্রদায়িক দেশ গড়ার কাজে সকলকে ভুমিকা রাখতে হবে।

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিভিন্ন ধর্মীয় উপসনালয়ে ভাষা শহীদদের আত্মার মাগফেরাত কামনায় বিশেষ দোয়া ও মোনাজাতের আয়োজন করা হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন