parbattanews

মাটিরাঙ্গায় শান্তিচুক্তির ২২ বছর পুর্তি উদযাপন

শান্তির প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে দিনব্যাপী কর্মসুচীর উদ্বোধন করেন মাটিরাঙ্গা জোন অধিনায়ক লে. কর্নেল নওরোজ নিকোশিয়ার পিএসসি, জি

বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে পার্বত্য খাগড়াছড়ির মাটিরাঙ্গায় পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তির ২২ বছর পুর্তি উদযাপিত হয়েছে। মাটিরাঙ্গা সেনা জোন ও মাটিরাঙ্গা উপজেলা পরিষদের আয়োজনে সোমবার (২ ডিসেম্বর) সকালের দিকে মাটিরাঙ্গা মডেল সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ থেকে বর্ণিল শোভাযাত্রা শুরু করে মাটিরাঙ্গার গুরুত্বপুর্ণ সড়ক ঘুরে মাটিরাঙ্গা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে গিয়ে শেষ হয়।

বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, শিক্ষক-চিকিৎসক, রাজনৈতিক নেতৃবৃন্দ, সরকারি কর্মকর্তা ছাড়াও সর্বস্তরের সাধারণ মানুষের অংশগ্রহণে শোভাযাত্রা শেষে মাটিরাঙ্গা মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে শান্তির প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে দিনব্যাপী কর্মসুচীর উদ্বোধন করেন মাটিরাঙ্গা জোন অধিনায়ক লে. কর্নেল নওরোজ নিকোশিয়ার পিএসসি, জি।

পরে মাটিরাঙ্গা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠের খোলা মঞ্চে মাটিরাঙ্গা জোন অধিনায়ক লে. কর্নেল নওরোজ নিকোশিয়ার পিএসসি, জি‘র সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও মাটিরাঙ্গা পৌরসভার মেয়র মো. শামছুল হক, মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সভাপতি এম. হুমায়ুন মোরশেদ খান, মাটিরাঙ্গা উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম ও সিনিয়র সহকারী পুলিশ সুপার মো. খোরশেদ আলম প্রমুখ বক্তব্য রাখেন।

পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়নের ফলে পাহাড়ে শান্তি ফিরে এসেছে উল্লেখ করে লে. কর্ণেল মোহাম্মদ নওরোজ নিকোশিয়ার বলেন, ইতিমধ্যে পার্বত্য শান্তিচুক্তির অধিকাংশ ধারা বাস্তবায়ন হয়েছে। শীঘ্রই চুক্তির অবশিষ্ট ধারাগুলো বাস্তবায়ন হবে। চুক্তির ফলে পাহাড়ি-বাঙ্গালীর সহবস্থান নিশ্চিত হয়েছে। পাহাড় সমতলের সমউন্নয়ন নিশ্চিত হয়েছে। চুক্তির পরেও একটি বিশেষ মহল পাহাড়কে অশান্ত করার অপচেষ্ঠা চালাচ্ছে উল্লেখ করে তিনি তাদেরকে যেকোন মুল্যে প্রতিহত করারও ঘোষণা দেন।

এর আগে পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তির ২২ বছর পুর্তি উপলক্ষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠিত রচনা ও চিত্রাঙ্গন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন মাটিরাঙ্গা জোন অধিনায়ক লে. কর্ণেল নওরোজ নিকোশিয়ার পিএসসি, জি।

Exit mobile version