parbattanews

মাটিরাঙ্গায় সামাজিক বনায়ন কর্মসূচীতে যুক্ত হলো সেনাবাহিনী

plant1

সিনিয়র স্টাফ রিপোর্টার :
‘শান্তি, সম্প্রীতি ও উন্নয়ন’ এ মূলমন্ত্রে অপারেশন উত্তোরণের আওতায় শিক্ষা, চিকিৎসাসহ বিভিন্ন জনগুরুত্বপূর্ণ কাজের পাশাপাশি পার্বত্য খাগড়াছড়ির মাটিরাঙ্গায় সামাজিক বনায়নে যুক্ত হয়েছে গুইমারা রিজিয়নের আওতাধীন মাটিরাঙ্গা জোন।

বনায়নে ‘একটি সামাজিক উদ্যোগ’ এ শ্লোগানের মধ্য দিয়ে শনিবার সকালে খাগড়াছড়ি-চট্টগ্রাম আঞ্চলিক সড়কের মাটিরাঙ্গা বাইল্যাছড়ি জোড়া ব্রিজ এলাকায় বৃক্ষ রোপন কর্মসূচীর উদ্বোধন করেন গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো: তোফায়েল আহমেদ পিএসসি।

মাটিরাঙ্গা জোন অধিনায়ক লে, কর্নেল মো: রিয়াজুল কবীর পিএসসি, জি এর সভাপতিত্বে অনুষ্ঠিত বৃক্ষ রোপন কর্মসূচীর উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাটিরাঙ্গা উপজেলা চেয়ারম্যান মো: তাজুল ইসলাম তাজু, মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অীফসার মোহাম্মদ মনিরুজ্জামান বকাউল, ব্রিটিশ আমেরিকা ট্যোবাকো কোম্পানীর রিজিওনাল ম্যানেজার আবদুল মোকাদ্দিম, এরিয়া ম্যানেজার আসাদুল হক রিপন।

এসময় মাটিরাঙ্গা জোনের উপ-অধিনায়ক মেজর গোলাম রাব্বানী, মাটিরাঙ্গা উপজেলা কৃষি কর্মকর্তা মো: শাহ আলম মিয়া, মাটিরাঙ্গা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান ভুইয়া, গুইমারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মেমং মারমা ও ব্রিটিশ আমেরিকা ট্যোবাকো কোম্পানীর ব্যাবস্থাপক এস এম শাহীদুল ইসলাম সজীবসহ স্থানীয় হেডম্যান-কার্বারী ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো: তোফায়েল আহমেদ পিএসসি একটি গাছ কাটলে পাঁচটি গাছ লাগানোর আহবান জানিয়ে বলেন, গাছ হচ্ছে অক্সিজেনের ভান্ডার আর এই অক্সিজেন আমাদের বাঁচিয়ে রাখে। তিনি বৃক্ষরোপনে সেনাবাহিনীকে সহযোগিতার জন্য ব্রিটিশ আমেরিকা ট্যোবাকো কোম্পানীকে ধন্যবাদ জানিয়ে ভবিষ্যতেও সবধরনের সহযোগিতা অব্যাহত রাখার আহবান জানান।

তিনি সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে সমাজের বিত্তবানদের এসব বনায়ন কাজে এগিয়ে আসার আহবান জানিয়ে বলেন, মানুষের প্রয়োজনে সেনাবাহিনী এবছর তিন লাখ গাছের ছারা রোপন করবে।

এসময় তিনি সন্ত্রাসীদের চাঁদা না দিয়ে প্রতিরোধের আহবান জানিয়ে বলেন, এ জনপদের উন্নয়নে সন্ত্রাসীদের কোন ভূমিকা আগেও ছিলনা এখনো নেই। তিনি বলেন, পার্বত্য চট্টগ্রামকে গুটি কয়েক সন্ত্রাসীদের হাতে জিম্মি থাকতে দেয়া যায়না। তিনি সকলকে জেগে ওঠার আহবান জানিয়ে বলেন, আমাদেরকে নিজের প্রয়োজনেই সন্ত্রাসীদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধ করতে হবে।

পরে গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো: তোফায়েল আহমেদ পিএসসি খাগড়াছড়ি-চট্টগ্রাম আঞ্চলিক সড়কের মাটিরাঙ্গা বাইল্যাছড়ি জোড়া ব্রিজ এলাকায় ‘মেহগনি’ গাছের ছারা লাগানোর মধ্য দিয়ে দুই কিলোমিটার সড়ক জুড়ে বৃক্ষ রোপন কর্মসূচীর উদ্বোধন করেন। এসময় আমন্ত্রিত অতিথিসহ অন্যরাও সবাই একটি করে গাছের চারা রোপন করেন।

Exit mobile version