parbattanews

মাটিরাঙ্গায় স্টুডেন্ট কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত

30.03.2017_Student Cabinet Election NEWSPic-03

নিজস্ব প্রতিবেদক, মাটিরাঙ্গা :

বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে গণতন্ত্র চর্চার বড় মাধ্যম হিসেবে বিবেচিত ‘স্টুডেন্ট কেবিনেট’ নির্বাচন মাটিরাঙ্গায় উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হলো। বৃহস্পতিবার সারাদেশের ন্যায় পাহাড়ী জেলা খাগড়াছড়ির মাটিরাঙ্গায় অনুষ্ঠিত এ নির্বাচনকে ঘিরে ছাত্রছাত্রীদের মাঝে রীতিমতো উৎসবের আমেজ লক্ষ্য গেছে।

ছাত্রছাত্রীদের পার্লামেন্ট হিসেবে বিবেচিত ‘স্টুডেন্ট কেবিনেট’ নির্বাচনকে সামনে রেখে গঠিত নির্বাচন কমিশনের অধীনে অনুষ্ঠিত নির্বাচনে ছিল স্বচ্ছ ব্যালট বাক্স, ছিল ব্যালট পেপার আর ছিল ভোটারদের দীর্ঘ লাইন। ছিল না শুধু কেন্দ্র দখল, ব্যালট ছিনতাই কিংবা জাল ভোটের হিড়িক। সকাল ৮টা থেকে বেলা ১টা পর্যন্ত বিভিন্ন মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে টানা ভোট গ্রহণ শেষে কমিশন ফলাফল ঘোষণা করে।

সকালের দিকে মাটিরাঙ্গা মিউনিসিপ্যাল মডেল হাই স্কুল ও মাটিরাঙ্গা বালিকা উচ্চ বিদ্যালয় ঘুরে শিক্ষার্থীদের উৎসব মুখর দেখা গেছে। প্রার্থী থেকে ভোটার সকলের মধ্যেই ছিল নির্বাচনী আমেজ। ভোট যুদ্ধে ভাসছে শিক্ষা প্রতিষ্ঠানগুলো। শিক্ষকদের প্রত্যক্ষ তত্বাবধানে অনুষ্ঠিত এ নির্বাচনে নির্বাচন কমিশন, প্রিজাইডিং অফিসার ও রিটার্নিং অফিসারের সকল দায়িত্বই পালন করে শিক্ষার্থীরা।

সকালের মাটিরাঙ্গা মিউনিসিপ্যাল মডেল হাই স্কুলে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন পরিদর্শন করেন বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য ও মাটিরাঙ্গা পৌরসভার প্যানেল মেয়র মো. আলাউদ্দিন লিটন। এ সময় তিনি নির্বাচনী পরিবেশ নিয়ে কথা বলেন প্রধান নির্বাচন কমিশনার সামিহা রহমানসহ অন্য দুই কমিশনারের সাথে।

নির্বাচন নিয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করে মো. আলাউদ্দিন লিটন বলেন, দেশে এখনো যারা ভোটার হওয়ার যোগ্যতা অর্জন করেনি তাদের নেতৃত্বেই একটি নির্বাচন অনুষ্ঠানের মাধ্যমে তাদেরকে গণতন্ত্র সম্পর্কে ধারণা দেয়ো হচ্ছে। তাদেরকে গণতন্ত্রের চর্চার শিক্ষা দেয়া হচ্ছে।

অন্যদিকে প্রতিক্রিয়া ব্যক্ত করে মাটিরাঙ্গা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আবুল হাসেম বলেন, শিক্ষার্থীদের মধ্যে গণতন্ত্র ছড়িয়ে দিতে সরকারের এ উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসার দাবী রাখে। তিনি বলেন, এ শিক্ষার্থীরাই একদিন গণতন্ত্রের ভিত্তি রচনা করবে। আর সে শিক্ষাটাই তারা স্টুডেন্ট কেবিনেট নির্বাচন থেকে গ্রহণ করেছে।

প্রসঙ্গত, কিশোর বয়স থেকেই গণতন্ত্রের চর্চা ও গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল হওয়া, শিক্ষাপ্রতিষ্ঠানে শিখন শেখানো কার্যক্রমে শিক্ষকমন্ডলীকে সহায়তা, শিক্ষাপ্রতিষ্ঠানে শতভাগ ভর্তি ও ঝরেপড়া রোধে সহায়তা, শিখন শেখানো কার্যক্রমে শিক্ষার্থীদের মাধ্যমে অভিভাবকদের সম্পৃক্ত করা, শিক্ষাপ্রতিষ্ঠানের পরিবেশ উন্নয়ন কর্মকান্ডে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করা এবং ক্রীড়া, সংস্কৃতি ও সহশিক্ষা কার্যক্রমে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে গঠিত স্টুডেন্ট কেবিনেট কার্যক্রম শুরু করে।

Exit mobile version