মাটিরাঙ্গায় হরতাল ও রাজনৈতিক কর্মসুচী নিয়ে সরকার ও বিরোধী দলের আপোষ-সমঝোতা

স্টাফ রিপোর্টার :

এবার মাটিরাঙ্গায় রাজনৈতিক কর্মসুচীকে গৃহবন্দি করলো আওয়ামীলীগ-বিএনপি‘র স্থানীয় শীর্ষ নেতারা। আজ রোববার দুপুরে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে শাসকদল আওয়ামীলীগ ও প্রধান বিরোধীদল বিএনপি‘র স্থানীয় শীর্ষ নেতাদের উপস্থিতিতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে দুই দলের তৃণমুল নেতারা এ সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করে বলেছেন, এ সিদ্ধান্ত উপজেলা ও পৌরসভার শীর্ষ নেতাদের নিজেদের স্বার্থের কারণেরই করা হয়েছে। এ সিদ্ধান্তের প্রতি তৃণমুলের কোন সমর্থন নেই।

নিরপেক্ষ নির্দলীয় সরকারের দাবীতে ১৮ দলীয় জোটের ডাকা টানা ৬০ ঘন্টার হরতালের প্রথম দিনে দুপুর ১টার দিকে দুই দলের শীর্ষ নেতাদের বৈঠক শুরু হয়ে শেষ হয় বেলা সোয়া তিনটার দিকে। মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার ড. মোহাম্মদ মাহে আলম এর সভাপতিত্বে দীর্ঘ সোয়া দুই ঘন্টার বৈঠকে মাটিরাঙ্গায় রাজনৈতিক সহিংসতা বন্ধে উপজেলা থেকে ইউনিয়ন পর্যায়ের সকল ইউনিটে দলীয় কার্যালয় কেন্দ্রীক দলীয় কর্মসুচী পালনের বিষয়ে একমত হন উভয় দলের নেতারা।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী ভবিষ্যতে দুই রাজনৈতিক দলের যেকোন কর্মসুচী দলীয় কার্যালয়ে সম্পন্ন করবেন এবং এক পক্ষ অপর পক্ষকে তাদের কর্মসুচী সম্পর্কে অবহিত করবেন। হরতাল বা অবরোধের কোন কর্মসুচী থাকলেও মাঠে থাকবেনা কোন নেতাকর্মী। কোন কর্মসুচীর সমর্থনে কোন মিছিল বা শোডাউন থাকবেনা রাজপথে। এমনই সব সিদ্ধান্ত নেয়া হয়েছে দুই দলের শীর্ষ নেতাদের যৌথ বৈঠকে।জেলা বিএনপির সাধারণ সম্পাদক নিজেই এ সিদ্ধান্ত সমর্থন করে আসায় বিস্মিত সাধারণ নেতাকমী।

এ সকল সিদ্ধান্তে ক্ষুব্ধ তৃনমুল কর্মীরা নিজেদের নাম প্রকাশ না করার শর্তে পাল্টা প্রশ্ন রেখে বলেন, এসব সিদ্ধান্ত কার স্বার্থে। তাদের মতে এসব সিদ্ধান্তে কি এলাকায় শান্তি স্থাপনের জন্য কারো ব্যাক্তিগত স্বার্থে। এদিকে স্থানীয় রাজনীতি সচেতন মহলের মতে মিছিল-সমাবেশ বন্ধের সিদ্ধান্ত কতদিন স্থায়ী হবে তা প্রশ্নবিদ্ধ। এরকম ক্ষনস্থায়ী সিদ্ধান্তে মাটিরাঙ্গায় স্থায়ী শান্তি প্রতিষ্ঠিত হবেনা বলে মনে করেন তারা। তাদের মতে স্থায়ী শান্তির জন্য দীর্ঘমেয়াদী রাজনৈতিক সমঝোতার দরকার আছে কিন্তু তা মিছিল-সমাবেশের মতো কর্মসুচী নিষিদ্ধ করে নয়। বৈঠকে অন্যান্যের মধ্যে আওয়ামীলীগের পক্ষে উপস্থিত ছিলেন মাটিরাঙ্গা উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান মো: শামছুল হক, মাটিরাঙ্গা উপজেলা ভাইস চেয়ারম্যান মো: দেলোয়ার হোসেন, সাধারন সম্পাদক সুভাষ চাকমা, পৌর আওয়ামীলীগের সভাপতি এম এম জাহাঙ্গীর আলম, পৌর আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক ও পৌর কাউন্সিলর মো: আলাউদ্দিন লিটন, উপজেলা যুবলীগের সভাপতি মো: রফিকুল ইসলাম, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি মো: এমরান হোসেন ও উপজেলা ছাত্রলীগের সাধারন সম্পাদক মোহাম্মদ আলী। অন্যদিকে বিএনপির পক্ষে খাগড়াছড়ি জেলা বিএনপির সাধারন সম্পাদক ও মাটিরাঙ্গা পৌরসভার মেয়র আবু ইউসুফ চৌধুরী, মাটিরাঙ্গা উপজেলা সাধারন সম্পাদক মো: তাজুল ইসলাম, পৌর বিএনপির সভাপতি মো: তৈয়ব আলী কোম্পানী, সিনি: সহ-সভাপতি ও প্যানেল মেয়র মো: নুরুল আমিন নুরু, সহ-সভাপতি মো: জসিম উদ্দিন মজুমদার, উপজেলা যুবদলের সভাপতি মো: বদিউল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন