মাটিরাঙ্গা কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদন

Untitled-1

উপজেলা প্রতিনিধি, মাটিরাঙ্গা :

গোটা জাতির ন্যায় একুশের প্রথম প্রহরে অমর একুশে এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলার সর্বস্তরের নানা শ্রেণি-বয়সের মানুষ ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করেছে।  

একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিটে পদস্ত সামরিক কর্মকর্তাদের সাথে নিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন মাটিরাঙ্গা জোন অধিনায়ক লে. কর্ণেল ইয়াছির জাহান হোসন। এর পরপরই পদস্থ বিভাগীয় কর্মকর্তাদের নিয়ে শহীদ মিনারে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা ড. মোহাম্মদ মাহে আলম। এরপর মাটিরাঙ্গা উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা দূর্নীতি প্রতিরোধ কমিটি, মাটিরাঙ্গা উপজেলা ও পৌর আওয়ামীলীগ এবং সহযোগী সংগঠন, বিভিন্ন স্বেচ্ছাসেবী ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে শহীদ মিনারে ফুল দেয়া হয়।

শহীদ মিনারে পুস্পমাল্য অর্পনের পরপরই ৫২‘র ভাষা শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে ১মিনিট নীরবতা পালন করা হয়।

প্রধান রাজনৈতিক দল ক্ষমতাসীন আওয়ামীলীগের পক্ষে উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক সুভাষ চাকমা, পৌর আওয়ামীলীগের সাধারন সম্পাদক মো: নুরুল ইসলাম, যুগ্ম-সম্পাদক মো: আলাউদ্দিন লিটন দলীয় নেতাকর্মীদের সাথে নিয়ে পুস্পমাল্য অর্পণ করেন। একই সময়ে উপজেলা দূর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি অন্যদের নিয়ে শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। মাটিরাঙ্গা প্রেস ক্লাবের পক্ষে শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান ক্লাবের সভাপতি এমএম জাহাঙ্গীর আলম ও সাধারন সম্পাদক মুজিবুর রহমান ভুইয়া ।

এদিন সকালের দিকে মাটিরাঙ্গা উপজেলা বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীদের সাথে নিয়ে মাটিরাঙ্গা কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পমাল্য অর্পণ করেন মাটিরাঙ্গা উপজেলা বিএনপির যুগ্ম-সম্পাদক ও নব-নির্বাচিত ভাইস চেয়ারম্যান মো: দেলোয়ার হোসেন দলীয় নেতাকর্মীদের সাথে নিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। এসময় তারা এক মিনিট নীরবতা শেষে শহীদ বেদীতে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন মাটিরাঙ্গা উপজেলা বিএনপির যুগ্ম-সম্পাদক ও নব-নির্বাচিত ভাইস চেয়ারম্যান মো: দেলোয়ার হোসেন।

এদিকে সকাল সাড়ে আটটার দিকে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে এক বর্ণাঢ্য র‌্যালি মাটিরাঙ্গা উপজেলা পরিষদ চত্বর থেকে শুরু করে প্রধান প্রধান সড়ক ঘুরে মাটিরাঙ্গা কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়। সেখানে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা ড. মোহাম্মদ মাহে আলম। এসময় তিনি বলেন, একুশে ফেব্রুয়ারি শুধুমাত্র একটি দিবস নয়। একুশে ফেব্রুয়ারি মায়ের ভাষার অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে একুশে ফেব্রুয়ারী ছিল ঔপনিবেশিক প্রভুত্ব ও শাসন-শোষণের বিরুদ্ধে বাঙ্গালির প্রথম প্রতিরোধ এবং জাতীয় চেতনার প্রথম উন্মেষ। তিনি বলেন, ১৯৫২ সালের এ দিনে রাষ্ট্রভাষা বাংলার দাবিতে দুর্বার আন্দোলনে সালাম, জব্বার, শফিক, বরকত ও রফিকের রক্তের বিনিময়ে বাঙ্গালি জাতি পায় মাতৃভাষার মর্যাদা এবং রাজনৈতিক প্রেরণা। তারই পথ ধরেই শুরু হয় বাঙ্গালির স্বাধীকার আন্দোলন। যার মধ্য দিয়ে একাত্তরে ৯ মাস যুদ্ধের মধ্য দিয়ে অর্জিত হয় স্বাধীন সার্বভৌম বাংলাদেশ।

এদিকে অমর একুশে এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মাটিরাঙ্গা উপজেলা দূর্নীতি প্রতিরোধ কমিটি আয়োজিত আলোচনা সভায় বক্তারা দুর্নীতি প্রতিরোধে সকলকে এদিবসে শপথ নেয়ার আহবান জানিয়ে বলেন, দূর্ণীতি প্রতিরোধ করতে না পারলে ৫২‘র এ অর্জন ম্লান হয়ে যাবে। তারা ভাষা শহীদদের আত্মত্যাগকে উপজীব্য করে যেকোন মুল্যে দুর্নীতি প্রতিরোধে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান।

মাটিরাঙ্গা উপজেলা দূর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি আবদুর রহিম এর সভাপতিত্বে ও মাটিরাঙ্গা প্রেস ক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে মাটিরাঙ্গা প্রেস ক্লাবের সভাপতি এম এম জাহাঙ্গীর আলম, মানবাধিকার কর্মী মো: মিজানুর রহমান খোকন, উপজেলা দূর্নীতি প্রতিরোধ কমিটির সাধারন সম্পাদক মো: জসিম উদ্দিন প্রমুখ বক্তব্য রাখেন।  

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন