parbattanews

মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালুর দাবিতে মহালছড়িতে পিসিপি’র সমাবেশ

PCP news 08-02-2016

মহালছড়ি প্রতিনিধি:

সকল জাতিসত্ত্বা সমূহের স্ব স্ব মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালুসহ বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ (পিসিপি) এর শিক্ষা সংক্রান্ত ৫ দফা বাস্তবায়নের দাবিতে খাগড়াছড়ি জেলার মহালছড়িতে পাহাড়ী ছাত্র পরিষদ মহালছড়ি থানা শাখা র‌্যালি ও সমাবেশ করেছে। সোমবার সকাল সাড়ে ১১ টায় মহালছড়ি কলেজ এলাকার ২৪ মাইল থেকে র‌্যালি শুরু হয়ে বাসস্টেশন ঘুরে বাবুপাড়ায় এসে সমাবেশের মাধ্যমে শেষ হয়।

সমাবেশে পাহাড়ী ছাত্র পরিষদ মহালছড়ি থানা শাখার সহ-সভাপতি মেনন চাকমার সঞ্চালনায় পাহাড়ী ছাত্র পরিষদ মহালছড়ি থানা শাখার সভাপতি সুমন্ত চাকমার সভাপতিত্বে বক্তব্য রাখেন, পাহাড়ি ছাত্র পরিষদ খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক সুনীল ত্রিপুরা, গণতান্ত্রিক যুব ফোরাম মহালছড়ি উপজেলা শাখার সভাপতি হৃদয় বিন্দু চাকমা, পাহাড়ী ছাত্র পরিষদ মহালছড়ি থানা শাখার দপ্তর সম্পাদক সুমন চাকমা প্রমূখ।

সমাবেশে বক্তারা বলেন, বাংলাদেশ একটি বহুজাতি ও ভাষাভাষীর দেশ। এ দেশে বাঙালী ব্যতীত ৪৫টির অধিক জাতি বসবাস করছে। এ সকল জাতিসমূহের মধ্যে নিজস্ব ভাষা, সংস্কৃতি এবং গৌরবময় ইতিহাস ও ঐতিহ্য রয়েছে। বাংলা ভাষা ও বাঙালী সংস্কৃতির আধিপত্যের কারণে এসব জাতিসমূহের ভাষা ও সংস্কৃতি হারিয়ে যেতে বসেছে। সরকার সংখ্যালঘু জাতির ভাষার বিকাশ ও শ্রীবৃদ্ধির প্রতিশ্রুতি দিলেও বাস্তবে এ ধরনের কোন পদক্ষেপ গ্রহণ করেনি।

বক্তারা আরও বলেন, সরকার ২০১০ সালের জাতীয় শিক্ষানীতি প্রনয়নের মাধ্যমে এদেশের জাতিসমূহের মাতৃভাষায় প্রাথমিক শিক্ষাদানের প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু এখন পর্যন্ত সরকার কোন কিছুই বাস্তবায়ন করেনি।

বক্তারা অবিলম্বে মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা নিশ্চিতসহ পিসিপি’র শিক্ষা সংক্রান্ত ৫ দফা বাস্তবায়নের দাবি জানান। অবিলম্বে রাঙামাটি থেকে মেডিকেল কলেজ ও বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যায় কার্যক্রম স্থগিত করার দাবি জানান ও পার্বত্য চট্টগ্রামে স্বরাষ্ট্রমন্ত্রনালয়ের অগণতান্ত্রিক ১১টি নির্দেশনা প্রত্যাহারের দাবি জানান।

উল্লেখ্য পিসিপি শিক্ষা সংক্রান্ত ৫ দফ দাবি হলো, পার্বত্য চট্টগ্রামে সকল জাতিসত্তার মাতৃভাষার মাধ্যমে প্রাথমিক শিক্ষার অধিকার নিশ্চিত করতে হবে, স্কুল, কলেজের পাঠ্যপুস্তকে জাতিসত্তার প্রতি অবমাননাকর বক্তব্য বাদ দিতে হবে, পাহাড়ী জাতিসত্তার বীরত্বব্যঞ্জক কাহিনী এবং সঠিক সংগ্রামী ইতিহাস স্কুল, কলেজের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করতে হবে, বাংলাদেশে সকল জাতিসত্তার সংক্ষিপ্ত সঠিক তথ্য সম্বলিত পরিচিতিমূলক রচনা বাংলাদেশের জাতীয় শিক্ষাক্রমে অন্তর্ভূক্ত করতে হবে এবং পার্বত্য কোটা বাতিল করে পাহাড়ী বিশেষ কোটা চালু করতে হবে।

Exit mobile version