মাতৃভাষায় শিক্ষার দাবীতে বান্দরবানে পিসিপির সমাবেশ

pcp

স্টাফ রিপোর্টার:
বান্দরবানে মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা ব্যবস্থা চালুসহ সাতদফা দাবীতে মিছিল-সমাবেশ করেছে পাহাড়ী ছাত্র পরিষদ (পিসিপি)। বৃহস্পতিবার পিসিপি কলেজ শাখার উদ্যোগে বান্দরবান প্রেস ক্লাবের সামনে কলেজ সভাপতি মুইউয়া মং মারমার সভাপতিত্বে এ কর্মসূচী পালন করা হয়।

পিসিপি কেন্দ্রীয় কমিটির সভাপতি বাচ্চু চাকমা, জেলা সভাপতি উবাচিং মারমা, সাধারণ সম্পাদক উকিহ্লা মারমা, কলেজ শাখার সাধারণ সম্পাদক চনুমং মারমা, সাংগঠনিক সম্পাদক বামং মারমা, হিল উইমেন্স ফেডারেশনের সভানেত্রী অনন্তি তঞ্চঙ্গ্যাসহ সংগঠনের নেতাকর্মীরা সমাবেশে বক্তব্য রাখেন ।

এর আগে মধ্যমপাড়াস্থ জেএসএস দলীয় কার্যালয় থেকে নেতাকর্মীরা ৭ দফা দাবীতে বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে প্রেস ক্লাবের সামনে ঘন্টাব্যাপী মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ কর্মসূচী পালন করে। সমাবেশে বান্দরবান সরকারী কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের উপজাতি ছাত্রছাত্রীরা অংশ নেয়।

সমাবেশে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীদের জন্য ৫% সংরক্ষিত কোটা বৃদ্ধি, পাহাড়ী অধ্যুষিত জেলাগুলোতে শিক্ষা প্রসারের উদ্যোগ গ্রহণ, পাহাড়ীদের শিক্ষার অধিকার নিশ্চিতকরণ, প্রাতিষ্ঠানিক অবকাঠামো নির্মাণ, উন্নয়ন ও পর্যাপ্ত সুযোগ-সুবিধা বৃদ্ধি এবং সর্বোপরী বৈষম্যহীন শিক্ষা ব্যবস্থা প্রবর্তন করতে সাত দফা দাবী পেশ করা হয়।

বিক্ষোভ সমাবেশে পিসিপি কেন্দ্রীয় কমিটির সভাপতি বাচ্চু চাকমা বলেছেন, ‘পার্বত্যাঞ্চলসহ দেশের বিভিন্ন স্থানে পাহাড়ী অধ্যুষিত অঞ্চলগুলোতে শিক্ষা প্রসারে বিশেষ ব্যবস্থা ও নীতিমালা গ্রহনের উদ্যোগে নিতে হবে। শিক্ষা ক্ষেত্রে বৈষ্যম্য দূর করতে পাহাড়ী ছাত্র-ছাত্রীদের মাতৃভাষায় প্রাথমিক স্থরে শিক্ষা ব্যবস্থা চালু করতে হবে। পাহাড়ীদের শতভাগ শিক্ষার ব্যবস্থা নিশ্চিত করতে হবে।’ দেশের বিভিন্ন স্থানে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পাহাড়ীদের জন্য ৫% সংরক্ষিত কোটা রাখার দাবী জানান তিনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন