parbattanews

মানকছড়িতে পাহাড়ি ছাত্র পরিষদ ও গণতান্ত্রিক যুব ফোরামের বিক্ষোভ মিছিল ও সমাবেশ

মানিকছড়ি

প্রেস বিজ্ঞপ্তি :

রাঙামাটির নানিয়াচর উপজেলাধীন বগাছড়িতে পাহাড়ি গ্রামে হামলা ও অগ্নিসংযোগকারী বাঙালিদের গ্রেফতার, কাপ্তাইয়ে উমাচিং মারমাকে ধর্ষণ ও হত্যা এবং তাইন্দংয়ে স্কুলছাত্রী ধর্ষণের সাথে জড়িতদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে খাগড়াছড়ির মানিকছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) ও গণতান্ত্রিক যুব ফোরাম মানিকছড়ি থানা শাখা।
বুধবার সকাল ১০টায় “জনগণের মধ্যে সংগ্রামী মৈত্রী জোরদার করুন, বিভেদ বিভ্রান্তি সৃষ্টিকারী দুর্বৃত্তদের চিহ্নিত করুন” এই শ্লোগানে মানিকছড়ি উপজেলার জামতলা থেকে বিক্ষোভ মিছিলটি বের হয়ে গচ্ছাবিল এলাকায় প্রতিবাদ সমাবেশে গিয়ে মিলিত হয়ে।

এসময় বক্তারা অভিযোগ করে বলেন, সরকার একদিকে পার্বত্য চট্টগ্রামে আন্তসাম্প্রদায়িক সংঘাত বাধিয়ে পরিস্থিতি ঘোলাটে করতে চাচ্ছে, অপরদিকে বাঙালিদের দিয়ে পাহাড়িদের উপর হামলা, বাড়িঘরে অগ্নিসংযোগ, নারী ধর্ষণ ও হত্যার ঘটনা সংঘটিত করেছে। এই সরকার চুক্তি বাস্তবায়ন ও উন্নয়নের আশার বাণী শুনিয়ে পাহাড়ি জনগণকে নিশ্চিহ্ন করে দেয়ার চক্রান্তে লিপ্ত রয়েছে।

বক্তারা আরো বলেন, মানিকছড়িতে পাহাড়িদের অধিকাংশ জায়গা এখন বাঙালিদের দখলে চলে গেছে। এ অবস্থা চলতে থাকলে আগামী কয়েক বছরের মধ্যে এখানে পাহাড়িদের অস্তিত্ব খুঁজেও পাওয়া যাবে না।

এসময় বক্তারা অবিলম্বে বগাছড়িতে পাহাড়ি গ্রামে হামলা ও অগ্নিসংযোগের সাথে জড়িতদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি, কাপ্তাইয়ে স্কুলছাত্রীকে ধর্ষণের পর হত্যার সাথে জড়িতদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি ও সকল ক্ষতিগ্রস্তদের যথাযথ ক্ষতিপূরণ ও নিরাপত্তা বিধানের দাবি জানান।

সমাবেশে পিসিপি’র অমল ত্রিপুরার সঞ্চালনায় বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি জেলা শাখার আহ্বায়ক জিকো ত্রিপুরা, পিসিপি খাগড়াছড়ি জেলা শাখার অর্থ সম্পাদক সুনীল ত্রিপুরা, রামগড়ের পাতাছড়া ইউনিয়নের মেম্বার মানেন্দ্র চাকমা, পিসিপি’র খাগড়াছড়ি জেলা শাখার সাবেক সভাপতি ও ইউপিডিএফ সংগঠক আপ্রুসি মারমা ও হিল উইমেন্স ফেডারেশনের খাগড়াছড়ি জেলা শাখার সদস্য এন্টি চাকমা প্রমুখ।

Exit mobile version