parbattanews

মানবতা বিরোধী অপরাধের অভিযোগে সৈয়দ কায়সার গ্রেফতার

সৈয়দ কায়সার গ্রেফতার

ডেস্ক নিউজ :

মানবতাবিরোধী অপরাধ মামলায় এরশাদ সরকারের সাবেক কৃষি প্রতিমন্ত্রী সৈয়দ মোহাম্মদ কায়সারকে গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার সন্ধ্যায় ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার প্রধান সমম্ময়ক আব্দুল হান্নান খানের নেতৃত্বে তাকে রাজধানীর এ্যাপলো হাসপাতালের  সিসিইউতে চিকিৎসাধীন অবস্থায় গ্রেফতার করা হয়।

তার বিরুদ্ধে আর্ন্তজাতিক অপরাধ ট্রাইবুনালে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে মানবতা বিরোধী অপরাপধমূলক কর্মকান্ড সংঘটিত করার অভিযোগ রয়েছে। গত বুধবার তার বিরুদ্ধে আর্ন্তজাতিক অপরাধ ট্রাইবুনাল- ২ গ্রেফতারি পরোয়ানা জারি করে।

তাকে গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছেন ভাটারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সৈয়দ জিয়াউজ্জামান।

ওসি জানান, মানবতাবিরোধী অপরাধের অভিযোগের সাবেক এই প্রতিমন্ত্রীর বিরুদ্ধে মামলা হয়েছে। সন্ধ্যায় এ্যাপোলো হাসপাতালের সিসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তাকে গ্রেফতার দেখানো হয়েছে। সেখানে পুলিশ প্রহরা বসানো হয়েছে। অসুস্থ হয়ে চিকিৎসাধীন থাকায় তাকে হাসপাতালে গ্রেফতার দেখানো হয়েছে।

উল্লেখ্য সাবেক কৃষি প্রতিমন্ত্রী সৈয়দ মোহাম্মদ কায়সার এরশাদ সরকারের আমলে জাতীয় পার্টির রাজনীতিতে যুক্ত ছিলেন। পরবর্তীতে তিনি বিএনপির রাজনীতিতে সম্পৃক্ত হন বলে জানা যায়।

তার বিরুদ্ধে মুক্তিযুদ্ধ চলাকালে দুর্ধর্ষ রাজাকার বাহিনী গঠন করে হবিগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়াসহ বৃহত্তর কুমিল্লা হত্যা, গণহত্যা, ধর্ষণ, লুটপাট, অগ্নিসংযোগ ও রাহাজানিসহ নানা মানবতাবিরোধী অপরাধের অভিযোগ রয়েছে। 

Exit mobile version