parbattanews

মানবাধিকার লঙ্গনের জন্য দেশে মুক্তিযুদ্ধ হয় নি: সুলতানা কামাল

নিজস্ব প্রতিনিধি:

মানবাধিকার লঙ্গনের জন্য এ দেশে মুক্তিযুদ্ধ হয় নি। এ দেশের মানুষের মুক্তির জন্য স্বাধীনতার সময় মুক্তি সংগ্রাম পরিষদ গঠন করা হয়েছে। এ দেশের মানুষের নিরাপত্তার জন্য মক্তিযুদ্ধের মাধ্যমে দেশ স্বাধীন হয়েছে।

বৃহস্পতিবার (২৯মার্চ) সকালে ডেইলি স্টার সেমিনার হলে কাপেং ফেউন্ডেশন আয়োজিত ‘বাংলাদেশের আদিবাসীদের মানবাধিকার রিপোর্ট ২০১৭’ এর মোড়ক উন্মোচন ও আলোচনা সভায় তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেস্টা এ্যাডভোকেট সুলতানা কামাল এ কথা বলেন।

তিনি বলেন, আওয়ামী লীগ মুক্তিযুদ্ধের সপক্ষের দল। বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে দেশের মানুষ মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশ স্বাধীন করেছে। তারা ক্ষমতায় থাকা অবস্থায় এ দেশে কি করে মানবাধিকার লঙ্গন হয়।

তিনি আরও বলেন, দেশের মানুষ এখন সচেতন। এখন অনেক নাগরিক সমাজ পাহাড়ের মানুষের অধিকারের জন্য এগিয়ে আসছে।

এসময় তিনি বলেন, আমরা পাহাড়ে মানবাধিকার লঙ্গন হতে দিব না। পাহাড়ের মানুষ মুক্তিযুদ্ধের সময় আমাদের সাথে যুদ্ধ করেছে। তারা কেন এদেশে নিরাপত্তা পাবে না। পাহাড়িদের নিরাপত্তা দিতে হবে এ দেশের সরকারকে।

তিনি বলেন, পাহাড়িরা কেন বলবে যে, এ দেশটা আমার না এ দেশটা আমাকে আর আশ্রয় দেয় না। অপরাধ সংগঠিত হতে পারে কিন্তু তার প্রতিকার করতে হবে।

তিনি বলেন, পাহাড়িরা কেন এ দেশ ছেড়ে চলে যাবে। এ দেশে তাদের নিরাপত্তা কেন থাকবে না। পাহাড়িরাও তো মুক্তিযুদ্ধের সময় যুদ্ধ করে দেশ স্বাধীন করেছে। তাদেরও এ দেশে নিরাপদে থাকার অধিকার আছে।

কাপেং ফাউন্ডেশনের চেয়ারপার্সন রবীন্দ্রনাথ সরেন এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, আদিবাসী বিষয়ক সংসদিয় ককাস উষতন তালুকদার হালিম, ঢাকা বিশ্ববিদ্যালয় সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. সাদেকা হালিম, জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য অধ্যাপক বাঞ্চিতা চাকমা, অক্সফামের প্রোগাম ডিরেক্টর এম বি আক্তার ও বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং প্রমূখ।

অনুষ্ঠানের শুরুতে কাপেং ফাউনেডশনের সম্পাদক পল্লব চাকমা ‘বাংলাদেশের আদিবাসীদের মানবাধিকার রিপোর্ট ২০১৭’ উপস্থাপন করেন।

 

Exit mobile version