parbattanews

মানসম্মত শিক্ষা না হলে জ্ঞানভিত্তিক উন্নত ও আধুনিক সমাজ গড়ে তোলা সম্ভব নয়- কংজরী চৌধুরী

29.02

সিনিয়র রিপোর্টার:

মানসম্মত শিক্ষা না হলে জ্ঞানভিত্তিক উন্নত ও আধুনিক সমাজ গড়ে তোলা সম্ভব নয় উল্লেখ করে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী বলেছেন, মানসম্মত ও উন্নত এবং গঠনমূলক শিক্ষার মাধ্যমে শিশুদের এমনভাবে তৈরি করতে হবে, যাতে তারা বিশ্বের যেকোন প্রতিযোগিতা মোকাবেলা করতে সক্ষম হয়। শিক্ষাক্ষেত্রে স্বাবলম্বী হয়ে উঠতে মানসম্মত শিক্ষার কোনো বিকল্প নেই বলেও তিনি উল্লেখ করেন।

সোমবার মাটিরাঙ্গা বনশ্রী বিদ্যানিকেতনের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণী ও অভিভাবক সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

মাটিরাঙ্গা বনশ্রী বিদ্যানিকেতন পরিচালনা পর্ষদের সভাপতি ও মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিএম মশিউর রহমান‘র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মাটিরাঙ্গা পৌরসভার মেয়র মো. শামছুল হক, মাটিরাঙ্গা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মিসেস হাসিনা বেগম ও মাটিরাঙ্গা থানার অফিসার ইনচার্জ মো. সাহাদাত হোসেন টিটো।

অনুষ্ঠানে মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সুবাস চাকমা, অভিভাবক এম এম জাহাঙ্গীর আলম ও মাটিরাঙ্গা বনশ্রী বিদ্যানিকেতনের প্রধান শিক্ষক মো. আবু বকর সিদ্দিক প্রমূখ অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন।

বর্তমান সরকারের সময়ে শিক্ষাক্ষেত্রে ব্যাপক অর্জনের কথা উল্লেখ করে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী আরো বলেন, ১৯৭১ সালে নিজেদের জীবন বাজি রেখে মুক্তিযুদ্ধ করে যেভাবে মুক্তিযোদ্ধারা দেশের স্বাধীনতা এনেছেন ঠিক তেমনি বর্তমান প্রজন্মের শিশুরা বাংলাদেশকে অর্থনৈতিক মুক্তির লক্ষ্যে এগিয়ে নিয়ে বিশ্বে জয়ী হবে। সরকারের বিনামূল্যে বই বিতরণের প্রসঙ্গ তুলে ধরে কংজরী চৌধুরী বলেন, বিনামূল্যে বই বিতরণ সরকারের একটি বড় সাফল্য। বিনামূল্যে বই বিতরণের ফলে শিশুরা স্কুলগামী হয়েছে। শিক্ষাক্ষেত্রে ঝরে পড়ার হার কমেছে।

তিনি বনশ্রী বিদ্যানিকেতনে আধুনিক শিক্ষার পথকে সুগম করতে চারটি ল্যাপটপ ও বিদ্যালয়ের শ্রেণিকক্ষ সম্প্রসারণের জন্য ৫০ লাখ টাকা বরাদ্দ ঘোষণা করেন।

পরে তিনি মাটিরাঙ্গা বনশ্রী বিদ্যানিকেতনের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ ও ২০১৫ সালে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্তদের হাতে সনদ তুলে দেন।

Exit mobile version