মানিকছড়িতে অপহৃত কাদের মুক্তি না পাওয়ায় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশের ডাক

fec-image

খাগড়াছড়ি জেলার মানিকছড়ি উপজেলার খাড়িছড়া এলাকা থেকে ক্ষুদ্র ব্যবসায়ী মো. আবদুল কাদের নিখোঁজের ১৫ দিন পেরিয়ে গেলেও এখনো তাঁর সন্ধান মেলেনি। পাহাড়ী সশস্ত্র সংগঠন ইউপিডিএফের তাকে অপহরণ করেছে দাবী করে আবারও রাজপথে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ আহ্বান করেছেন পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ

গতকাল মঙ্গলবার (১৯ এপ্রিল) সংগঠনের খাগড়াছড়ি জেলা ইউনিটের সহ-সভাপতি মো. মোকতাদের হোসেন এর উদ্ধৃতি দিয়ে মানিকছড়ি উপজেলা কমিটির সাধারণ সম্পাদক মো. সাহাব উদ্দিন স্বাক্ষরিত এক পত্রে বাঙ্গালী ক্ষুদ্র ব্যবসায়ী মো. আবদুল কাদের অপহরণের প্রতিবাদ, পাহাড়ের সকল সশস্ত্র সংগঠনের বিরুদ্ধে যৌথ বাহিনীর অভিযান পরিচালনা, পাহাড়ে নিরাপত্তায় সেনা ও রাপিড এ্যাকশন ব্যাটালিয়ন ক্যাম্প স্থাপনের দাবীতে বুধবার ( (২০ এপ্রিল)) সকাল ১০টায় খাগড়াছড়ি-চট্টগ্রাম সড়কের মহামুনি-আমতল এলাকায় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হবে। এতে দল, মত নির্বিশেষে সকল শান্তিপ্রিয় সাধারণ মানুষ, ব্যবসায়ীরা এতে অংশ গ্রহনের অনুরোধ করা হয়েছে।

উল্লেখ্য যে, গত ৫ এপ্রিল রাতে বাড়ি ফেরার পথে উপজেলার যোগ্যাছোলা ইউনিয়নের খাড়িছড়া এলাকার ক্ষুদ্র ব্যবসায়ী মো. আবদুল কাদের নিখোঁজ হয়। পরে তাকে অপহরণের কিছু নমুনাসহ তাঁর ব্যবহৃত মোটরসাইকেল একটি মন্দির সংলগ্ন জঙ্গল থেকে উদ্ধার করে পুলিশ। এর পর সশস্ত্র সংগঠন ইউপিডিএফের (প্রসীত) পরিচয়ে কাদেরের স্ত্রীর মোবাইলে মোটা অংকের টাকা দাবী করা হয়। পরে এ নিয়ে গোপনে- আপডালে দর কষাকষি শেষে ৭ লাখ টাকায় দফারফায় লেনদেন হয়। কিন্তু এরপর হঠাৎ সন্ত্রাসীদের মোবাইল নাম্বারে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে।

অপহরণের ১৫ দিনেও কাদেরকে মুক্তি না দেওয়ায় তাঁর ২ ছেলে, ১ কন্যা, স্ত্রী, ভাই-বোন সকলে এখন শোকে কাতর। কাদেরের স্ত্রী কহিনুর বেগম মুক্তিপণের বিষয়টি এড়িয়ে বলেন, আমার স্বামীকে (কাদের) ইউপিডিএফের পরিচয়ে অপহরণের পর আমার সাথে কথা বলিয়ে মোটা অংকের টাকা দাবী করা হয়েছে। আমার স্বামী চা বাগানে শ্রমিক পরিবহনে জড়িত। কাউকে কিছু দিয়ে স্বামীকে উদ্ধার আমার পক্ষে সম্ভব না। সন্তানের দিকে তাকিয়ে আমার স্বামীকে নিঃশর্ত ফেরত চাই। তাঁর পরিণতি যেন সাগরের মত না হয়। কারণ উপজেলার ঢাকাইয়া শিবির এলাকা থেকে গত বছরের মে মাসে একই কায়দায় অপহৃত ব্যবসায়ী সাগর এখনো ফিরে আসেনি। দাবীকৃত মুক্তিপণ নিয়েও তাকে গুম করা হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন