মানিকছড়িতে আসবাবপত্র ও কক্ষ সংকটে জেএসসি পরীক্ষার্থীদের ভোগান্তির আশংকা

মানিকছড়ি প্রতিনিধি:

খাগড়াছড়ি জেলার মানিকছড়ি উপজেলার একমাত্র জেএসসি পরীক্ষা কেন্দ্র ‘রাণী নিহার দেবী সরকারি উচ্চ বিদ্যালয়ে’ কক্ষ ও আসবাবপত্র নিয়ে সংকটে পড়েছে কেন্দ্র কর্তৃপক্ষ। ফলে পাশ্ববর্তী প্রাথমিক বিদ্যালয় ও ছাত্রাবাসে ভ্যেনু সৃষ্টি এবং অদূরের মাধ্যমিক স্কুল থেকে আসবাবপত্র সংগ্রহের সিদ্ধান্তের সুরাহা হচ্ছে না। অন্যদিকে এসকল শিক্ষা প্রতিষ্ঠান থেকে কেন্দ্রে আসবাবপত্র নেয়া হলে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পড়ালেখায় বিঘ্ন ঘটার আশংকা রয়েছে।

জানা গেছে, উপজেলার একমাত্র রাণী নিহার দেবী সরকারি উচ্চ বিদ্যালয়ে জেএসসি ও এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়ে থাকে। এ বছর উপজেলা ৮টি প্রতিষ্ঠানের এক হাজার দু’শত ৫৯ জন ছাত্রছাত্রী এ কেন্দ্রে জেএসসি পরীক্ষা দিবে। ফলে পরীক্ষা নিতে গিয়ে কর্তৃপক্ষকে চরম হিমশিম খেতে হবে। কারণ কক্ষ ও আসবাবপত্র সংকটের কারণে পাশ্ববর্তী রাজবাড়ী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, ছাত্রাবাসে ভ্যেনু সৃষ্টি করেও আসন সংকট কাটছেনা।

এছাড়া বালিকা উচ্চ বিদ্যালয়, কলেজিয়েট উচ্চ বিদ্যালয়, তিনটহরী উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠান থেকে বেঞ্চ-টেবিল সংগ্রহ করে পরীক্ষা নিতে গিয়ে ওইসব প্রতিষ্ঠানে পড়ালেখা বন্ধ রাখতে হচ্ছে কর্তৃপক্ষকে। এতে করে বছরের শেষ সময়ে প্রস্তুতিতে বাধাগ্রস্থ হচ্ছে শিক্ষার্থীরা। এ নিয়ে অভিভাবকদের মাঝে দুঃচিন্তা বিরাজ করছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে জেএসসি’র কেন্দ্র সচিব ও তিনটহরী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আতিউল ইসলাম বলেন, উপজেলার আটটি প্রতিষ্ঠানের সহস্রাধিক পরীক্ষার্থীর জন্য যে পরিমাণ কক্ষ ও সরঞ্জামাদি প্রয়োজন তা কেন্দ্র হিসেবে নির্ধারিত রাণী নিহার দেবী সরকারি উচ্চ বিদ্যালয়ে নেই। ফলে পার্শ্ববর্তী প্রাইমারী স্কুল, ছাত্রাবাসের ভ্যেনুতেও পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হলেও পরীক্ষার্থীদের আসন সংকট কাটছেনা।

এছাড়া সদর কেন্দ্রিক মাধ্যমিক স্কুল থেকে ফার্নিচার আনতে হচ্ছে এবং মাধ্যমিক বিদ্যালয়ের সকল শিক্ষকরাও কেন্দ্রে দায়িত্ব পালন করবেন। যার ফলে মাধ্যমিক বিদ্যালয়গুলোতে পুরোদমে শিক্ষা কার্যক্রম চালানো সম্ভব হবে না। আগামীতে এ উপজেলায় আরো দু’টি কেন্দ্র চালু করার প্রয়োজনীয়তার কথা বলে বিষয়টি কর্তৃপক্ষের নজরে আনার দাবী করেন এলাকার গণ্যমান্য ব্যক্তিরা ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন