মানিকছড়িতে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে আউশ মৌসুমে বীজ-সার বিতরণ কার্যক্রম উদ্ভোধন

fec-image

মানিকছড়ি উপজেলা কৃষি অফিসের স্বাভাবিক কার্যক্রমের অংশ হিসেবে উপজেলা ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মধ্যে আউশ ধানের বীজ ও রসায়নিক সার বিতরণে কার্যক্রম উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার(২৩ এপ্রিল) সকাল সাড়ে ১০টায় উপজেলা চেয়ারম্যান মো. জয়নাল আবেদীন, সহকারী কমিশনার(ভূমি) রিফাত আসমা ও কৃষি কর্মকর্তা মো. নাজমুল ইসলাম মজুমদার উপস্থিত থেকে কৃষি বিভাগের নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে চলতি আউশ মৌসমে উপজেলার ৫শত ২০জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে জনপ্রতি ৫কেজি বীজ, ২০কেজি ডিএপি ও ১০কেজি এমওপি সার এবং ২শত জনকে ৫কেজি বীজ সহায়তা কার্যক্রম উদ্বোধন করেন।

বৈশ্বিক মহামারি‘করোনাভাইরাস’ এর প্রাদূর্ভাব মোকাবেলায় দেশব্যাপি জনচলাচলে সরকারি বিধি-নিষেধ থাকায় সামাজিক দূরত্ব বজায় রেখে প্রতিদিন গড়ে ১৫/২০জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের উপস্থিতিতে বীজ ও রসায়নিক সার বিতরণ কার্যক্রম পরিচালনা করা হবে জানিয়ে কৃষি কর্মকর্তা মো. নাজমুল ইসলাম মজুমদার বলেন, এটি কৃষি বিভাগের নিয়মিত কার্যক্রমের অংশ বিশেষ।

প্রথম পর্যায়ে ৪শ জন এবং ২য় পর্যায়ে ১শ ২০জনকে এ সুবিধা দেওয়া হবে। এর পাশাপাশি ২শত জনকে শুধু ৫কেজি হারে বীজ বিতরণ করা হবে।

পরে উপজেলা চেয়ারম্যান মো. জয়নাল আবেদীন বলেন, কৃষক এদেশের প্রাণ। এদেরকে বাঁচিয়ে রাখতে সরকার নানামূখী প্রণোদনার চিন্তা করছে। কৃষি বিভাগের স্বাভাবিক কার্যক্রমের অংশ হিসেবে এ বছর উপজেলার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্য থেকে ৫শতাধিক কৃষক আউশ সুবিধা ভোগ করবে। পর্যায়ক্রমে সকল ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক এ সুবিধা পেয়ে থাকেন এবং থাকবেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কৃষক, মানিকছড়ি, সার
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন