মানিকছড়িতে তামাক চাষীদের বিকল্প জীবিকায়ণে বীজ বিতরণ কৃষি সমাবেশ অনুষ্ঠিত

fec-image

মানিকছড়িতে তামাক চাষ বিকল্প জীবিকায়ণে সহায়তা অংশ হিসেবে কৃষকদের মাঝে বাদাম বীজ বিতরণ ও কৃষি সমাবেশ অনুষ্টিত হয়েছে। মঙ্গলবার (৮ ডিসেম্বর) সকাল ১১টায় উপজেলার হালদার পাড় গোরখানা‘ শাহানশাহ হক ভান্ডারী সুন্নিয়া দাখিল মাদরাসা মাঠে অনুষ্ঠিত তামাক চাষ বিকল্প জীবিকায়ণে ২৫জন চাষীর মাঝে বাদাম বীজ বিতরণ উপলক্ষে কৃষি সমাবেশ অনুষ্টিত হয়।

উপজেলা প্রেসক্লাব সাধারণ সম্পাদক আবদুল মান্নান সঞ্চালিত সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার তামান্না মাহমুদ। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান মো. জয়নাল আবেদীন। অতিথি ছিলেন, সহকারী কমিশনার(ভূমি) রিফাত আসমা, কৃষি কর্মকর্তা মো. নাজমুল ইসলঅম মজুমদা, প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. সুচয়ণ চৌধুরী, আইডিএফ’র হালদা প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক মো. সজীব হোসেন, উপজেলা মৎস্য মাঠ সহকারী মিলন বিকাশ চাকমা, হালদা প্রকল্পের জুনিয়র মৎস্য কর্মকর্তা মো. রাশেদুল ইসলাম ও জুনিয়র কৃষি কর্মকর্তা থুইঅংপ্রু মারমা, সাংবাদিক মো. মনির হোসেন, মো.আলমগীর হোসেন, মো. ইসমাঈন হোসেন, মিন্টু মারমা ও মো. রবিউল ইসলাম প্রমূখ।

সভায় উপকারভোগীরা বলেন, উপজেলা প্রশাসন, কৃষিবিদ, জনপ্রতিনিধি ও মিডিয়া কর্মীদের অনুপ্রেরণায় এবং অবহিতকরণে আমরা তামাক চাষ ছেড়ে বিকল্প চাষাবাদ শুরু করেছি। আশা করছি দূর্গম জনপদের যোগাযোগ ব্যবস্থা আরো উন্নতর হলে এবং উৎপাদিত পণ্য বাজারজাতকরণ সহজ হলে এ অঞ্চলের কৃষকরা লাভবান হবে।

পরে অতিথি’রা বক্তব্যে বলেন, এশিয়া মহাদেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে মাছের প্রাকৃতিক প্রজনন ক্ষেত্র সংরক্ষণ ও উন্নয়নে কাজ করছে সরকার। এই হালদা নদী আজ জাতীয় এবং আর্ন্তজাতিক সম্পদে পরিণত হয়েছে। ফলে সরকার এটিকে‘ বঙ্গবন্ধু হেরিটেজ ঘোষণা করেছে। যার ফলে হালদার পরিবেশ উন্নয়নে হালদাপাড়ে তামাকচাষ বিকল্প জীবিকায়ণে কৃষকের চাহিদা অনুযায়ী বিকল্প চাষাবাদ নিয়ে কাজ করছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও পল্লী কর্ম-সহায়তা ফাউন্ডেশন(পিকেএসএফ)। আর পিকেএসএফ’কে অর্থায়ণ করছে ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (আইডিএফ)।

ফলে এখানকার শতাধিক চাষী তামাক চাষ পরিহার করে আজ নানা প্রজাতির শাক-সবজি, ফল-ফলাদির বাগান সৃজন করছে। এতে পাল্টে যাচ্ছে হালদাপাড়ের পরিবেশ। শুরু হয়েছে সবুজ শাক-সবজি চাষাবাদে কৃষকের গড়াগড়ি। এভাবে আপনারই একদিন পাল্টে দিবেন হালদার পরিবেশ। হালদায় ফিরে আসবে মৎস্যপ্রাণীর অভয়ারণ্য। কৃষকের উন্নয়ন ও সুখ-দুঃখে প্রশাসন পাশে থাকবে ।

সভাপতি’র বক্তব্য শেষে ২৫ জন কৃষকের হাতে ১০কেজি হারে বাদাম বীজ তুলে দেয়া হয়। পরে অতিথি’রা ইতোপূর্বে সৃজিত ফল-ফলাদির বাগান ও সবজি ক্ষেত পরিদর্শণ করেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: প্রেসক্লাব, মানিকছড়ি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন