মানিকছড়িতে শতবর্ষী বুদ্ধ মেলায় বাঁধভাঙ্গা জোয়ার

fec-image

বৈশ্বিক মহামারি করোনায় গত দুই বছর বাংলা নববর্ষ বরণে কোন অনুষ্ঠানাদি ছিল না। এবছর করোনা নিয়ন্ত্রণে থাকায় খাগড়াছড়ি জেলার মানিকছড়ি উপজেলার ঐতিহ্যবাহী মহামুনি বিহার চত্ত্বরে ১৩৮তম ‘বুদ্ধ মেলা’ প্রাঙ্গণ এবং বর্ষবরণ অনুষ্ঠান পালন করা হয়। বৃহস্পতিবার (১৪ এপ্রিল) সকাল-বিকেল পাহাড়ি-বাঙ্গালির মিলন মেলায় অসাম্প্রদায়িক চেতনার চিত্র ফুটে উঠেছে। ‘এসো হে বৈশাখ, এসো এসো’।

বাংলা নববর্ষ ১৪২৯ বরণে খাগড়াছড়ি, রাঙ্গামাটি,বান্দরবানসহ পুরো দেশে প্রতিটি অনুষ্ঠানে এবার মানুষের বাঁধভাঙ্গা জোয়ারের ন্যায় বেসামাল ভীড় জমেছে। বৈশ্বিক মহামারি করোনায় স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে চলায় গুরুত্বরোপের কারণে গত ১৪২৭-২৮ বঙ্গাব্দে পহেলা বৈশাখ বরণে মানুষ জমায়েত হতে পারেনি। এ বছর করোনা পরিস্থিতি স্বাভাবিক থাকায় তিন পার্বত্য জেলাসহ গোটা দেশ বর্ষবরণে উত্তাল ও মাতোয়ারা হয়ে উঠে।

খাগড়াছড়ি জেলার ঐতিহ্যবাহী মানিকছড়ি উপজেলা প্রশাসন বর্ষবরণে বর্ণাঢ্য শোভাযাত্রা, মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করেন। অন্যদিকে উপজেলায় ত্রিপুরারা বৈসু, মারমা জনগোষ্ঠীরা সাংগ্রাই, চাকমারা বিজু ও বাঙ্গালিরা বৈশাখি উৎসব পালন করে। যাকে এ বাক্যে বলা যায়’ বৈসাবিন’।

বিশেষ করে এখানে মংরাজার আদিবাস হওয়ায় ১৮৮৩ সালে তৎকালীন মংরাজা নিপ্রু সাইন রাজ প্রসাদের অদূরে মহামুনি টিলায় ‘ মায়ানমার থেকে অষ্টধাতুর তৈরি একটি ‘বুদ্ধমূর্তি’ এখানে স্থাপন করেন। ওই বুদ্ধ মূর্তির স্থাপন কালটি মারমাব্দ চন্দ্র মাসের প্রথম দিন হওয়ায় মারমা জনগোষ্ঠীরা এ দিনটিতে ‘বুদ্ধ মেলা’ হিসেবে পালন করে আসছে। এ বছর মেলার ১৩৮ তম বছর। ফলে পহেলা বৈশাখ বা ১৪ এপ্রিলের এ মেলায় এবার মানুষের বাঁধভাঙ্গা জোয়ারে পরিণত হয়।

শুধু মেলা প্রাঙ্গণ নয়, হাট-বাজারের অলিগলি, দোকান-পাট, রাস্তা-ঘাটে মানুষের পদভারে মুখরিত হয়ে উঠে। যা ঈদ বাজারের বিকিকিনকেও হার মানিয়েছে।

বাজারের অনামিকা স্টোরের সত্বাধিকারী অরুণ কুমার নাথ বলেন, গত দুই বছর আমরা (ব্যবসায়ীরা) ব্যবসা করতে পারনি। দোকান কর্মচারী ও খরচে ব্যবসায় ঘাটতি ছিল। এবার বৈশাখ বরণে নানা অনুষ্ঠানাদিতে সেই লোকসান বা ঘাটতি উঠে আসবে।

মহামুনির বুদ্ধ মেলা উদযাপন কমিটির সভাপতি নিপ্রু মারমা বলেন, পরপর দু’বছর মেলা ও অনুষ্ঠানাদি বন্ধ থাকায় এবার লোকসমাগমে জনস্রোতে পরিণত হয়েছে। মহামুনি টিলায় বিহার প্রাঙ্গণে নির্মাণ কাজ চলমান থাকায় এবং দোকান-পাট স্থাপনে জায়গার পরিধি সংকুলান না হওয়ার আশঙ্কায় এবার বেশির ভাগ দোকান নদীর চরে বসেছে। প্রশাসনের সার্বিক সহযোগিতা ও স্বেচ্ছাসেবীদের পরিশ্রমে কোন অপ্রতিকর ঘটনা ছাড়াই ১৩৮তম ‘বুদ্ধ মেলা’ উদযাপন করলাম।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন