parbattanews

মানিকছড়িতে হালদা রক্ষা ও তামাকের ক্ষতিকর প্রভাব বিষয়ে ক্যাম্পেইন

দেশের একমাত্র প্রাকৃতিক মৎস প্রজনন (রুই জাতীয় মাছ) ক্ষেত্র হালদা নদীর জীব বৈচিত্র রক্ষায় হালদার উজানে তামাক চাষ বিকল্প চাষাবাদে হালদা পাড়ে বসবাসরত মানুষের সচেতনতায় শিক্ষার্থীদের এগিয়ে আনতে স্কুল ক্যাম্পেইনের আয়োজন করেছে আইডিএফ ও পিকেএসএফ।

শনিবার (১৭ ডিসেম্বর) সকাল ১০টায় হালদার উজান খাগড়াছড়ির মানিকছড়িতে হালদা নদী সম্পর্কে আইডিএফ ও পিকেএসএফ’র সচেতনতামূলক স্কুল ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন হালদা রিভার রিসার্স ল্যাবেরেটরির কো-অর্ডিনেটর এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি প্রফেসর ড. মো. মনজুরুল কিবরীয়া।

হালদা পাড়ের শিক্ষা প্রতিষ্ঠান শাহানশাহ হক ভাণ্ডারী সুন্নিয়া দাখিল মাদরাসার মাঠে মাদরাসা শিক্ষার্থী, যোগ্যাছোলা উচ্চ বিদ্যালয় ও ছদুরখীল উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে “হালদা রক্ষায় প্রয়োজন, সব শিক্ষার্থীর অংশগ্রহণ”, “বিশ্বে বিরল হালদা নদী, সবাই মিলে রক্ষা করি” এবং “তামাক চাষ করবো না, হালদার ক্ষতি করবো না” এসব স্লোগানগুলোকে সামনে রেখে কোমলমতি শিক্ষার্থীদের মাঝে হালদা নদী সম্পর্কে সচেতনতা সৃষ্টি করা ও তামাক চাষে পারিবারিক নিরুৎসাহিত করতে আইডিএফ ও পিকেএসএফ এই স্কুল ক্যাম্পেইনের আয়োজন করে। হালদা পাড়ে তামাক চাষে ক্ষতিকর দিক, পরিবেশ ও জনস্বাস্থ্যের ক্ষতি, হালদা নদীর ইতিহাস, ঐতিহ্যে এ নদী কেন আমাদের জন্য গুরুত্বপূর্ণ, জাতীয় অর্থনীতিতে এই নদীর ভূমিকা প্রভৃতি বিষয়ের ওপর আলোচনা করেন প্রধান অতিথি।

আইডিএফের প্রতিষ্ঠাতা সদস্য প্রফেসর মো. শহীদুল আমিন চৌধুরীর সভাপতিত্বে ও প্রোগ্রাম ম্যানেজার (মৎস্য) মাহমুদুল হাসানের সঞ্চালনায় স্কুল ক্যাম্পেইনে শুভেচ্ছা বক্তব্য রাখেন আইডিএফের চট্টগ্রাম জোনাল কর্মকর্তা মো. শাহ আলম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাটনাতলী ইউপি চেয়ারম্যান মো. আব্দুর রহিম, শাহানশাহ হক ভাণ্ডারী সুন্নিয়া দাখিল মাদরাসার প্রতিষ্ঠাতা পরিচালক মো. মনির হোসেন, যোগ্যাছোলা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক আব্দুল মান্নান, ছদুরখীল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্রে মারমা, মানিকছড়ি প্রেসক্লাব সাধারণ সম্পাদক আবদুল মান্নান, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড দারিদ্র্য বিমোচন শীর্ষক প্রকল্পের সহকারী কটন ইউনিট কর্মকর্তা মো. রফিকুল ইসলাম ও সাংবাদিক মো. রবিউল হোসেন।

অনুষ্ঠান শেষে হালদা নদী বিষয়ে কুইজ প্রতিযোগিতার মাধ্যমে তিনটি প্রতিষ্ঠানের মোট ৯ জন শিক্ষার্থীর মাঝে অতিথিবৃন্দ পুরস্কার হিসেবে বই বিতরণ করেন ও একজন সুনাগরিক হিসবে প্রতিষ্ঠিত হওয়ার উপদেশ প্রদান করেন।

Exit mobile version