মায়ানমার গণহত্যা বন্ধের দাবীতে মাটিরাঙ্গায় ‘সম্প্রীতির মানবন্ধন’

নিজস্ব প্রতিবেদক, মাটিরাঙ্গা :

মায়ানমারের আরাকান রাজ্যে রোহিঙ্গা মুসলমাদের ওপর নির্বাচারে গণহত্যা ও নির্যাতন বন্ধের দাবিতে খাগড়াছড়ির মাটিরাঙ্গায় সম্প্রীতির মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। সর্বস্তরেরর জনগনের ব্যানারে মাটিরাঙ্গায় ঘন্টাব্যাপী এ মানববন্ধন থেকে মানবাধিকার লংঘনের দায়ে মায়ানমারের নেত্রী অং সান সুচির সর্বোচ্চ শাস্তি দাবি করে বক্তারা।

শুক্রবার বেলা ১১টার দিকে মাটিরাঙ্গা উপজেলা সদরের প্রধান সড়কে এক কিলোমিটার দীর্ঘ মানববন্ধনে হিন্দু, মুমসলিম ও বৌদ্ধ সম্প্রদায়ের শীর্ষ ধর্মীয় নেতৃবৃন্দ ছাড়াও বিভিন্ন সম্প্রদায়ের সহস্রাধিক শান্তিপ্রিয় মানুষ অংশগ্রহণ করে।

মাটিরাঙ্গা উপজেলা চেয়ারম্যান মো: তাজুল ইসলাম তাজু‘র সভাপতিত্বে ঘন্টাব্যাপী মানববন্ধনে মাটিরাঙ্গা কেন্দ্রীয় জামে মসজিদের খতীব আলহাজ¦ মাও: মো: হারুন অর রশীদ, মাটিরাঙ্গা কেন্দ্রীয় অশোকারামা বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ধামাসারা ভিক্ষু, মাটিরাঙ্গা কেন্দ্রীয় রক্ষাকালী মন্দিরের পুরোহিত মৃদুল চক্রবর্তী, মাটিরাঙ্গা উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক সুবাস চাকমা ও মাটিরাঙ্গা পৌরসভার কাউন্সিলর মোহাম্মদ আলী প্রমুখ বক্তব্য রাখেন।

মানববন্ধনে বক্তারা বলেন, মায়ানমারের আরাকান রাজ্যে বসবাসকারী মুসলমানদের নির্বাচারে হত্যা করে তাদের ঘরবাড়ি জ্বালিয়ে দেওয়া হচ্ছে। বাতাসে লাশের গন্ধ ভেসে বেড়াচ্ছে। মায়ানমারের পুলিশ ও সেনা সদস্যরা রোহিঙ্গা নারীদের ধর্ষণ ও হত্যা করছে।

মায়ানমারে গণহত্যা থেকে শিশুরাও রেহাই পাচ্ছে না দাবী করে বক্তারা শান্তিতে নোবেল পুরস্কার জয়ী মায়ানমারের নেত্রী অং সান সুচির নোবেল পদক বাতিলের দাবিও জানান।

ধর্মীয় নেতাদের শান্তির দুত মন্তব্য করে রোহিঙ্গা মুসলমানদের ওপর মিয়ানমারের বৌদ্ধ ধর্মীয় নেতারা যে বর্বরতা চালাচ্ছে তা সব পাশবিকতাকে হার মানিয়েছে উল্লেখ করে বক্তারা আন্তর্জাতিক সম্প্রদায়কে রোহিঙ্গা নির্যাতন বন্ধে উদ্যোগ গ্রহণের দাবী জানান।

বৌদ্ধ ধর্মীয় নেতাদের এমন মানববতাবিরোধী কর্মতৎপরতা থেকে বিরত থাকার আহবান জানানো হয় মানববন্ধন থেকে।

হিন্দু, মুমসলিম ও বৌদ্ধ সম্প্রদায়ের শীর্ষ ধর্মীয় নেতৃবৃন্দ ছাড়াও মায়ানমার গণহত্যা বন্ধে অনুষ্ঠিত সম্প্রীতির মানববন্ধনে মাটিরাঙ্গা সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হিরনজয় ত্রিপুরা, মাটিরাঙ্গা বাজার ব্যবসায়ী কমিটির সভাপতি ও পৌর কাউন্সিলর মো: আবুল হাসেম ভুইয়া, পৌর কাউন্সিলর মোহাম্মদ মোস্তফাসহ নির্বাচিত জনপ্রতিনিধি, শিক্ষক-সাংবাদিক, ব্যবসায়ী নেতৃবৃন্দ ও সুশীল সমাজের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

হিন্দু, মুমসলিম ও বৌদ্ধ সম্প্রদায়ের শীর্ষ ধর্মীয় নেতৃবৃন্দের অংশগ্রহণে অনুষ্ঠিত এ মানববন্ধনকে সম্প্রীতির মানববন্ধন উল্লেখ করে মাটিরাঙ্গা কেন্দ্রীয় জামে মসজিদের খতীব আলহাজ¦ মাও: মো: হারুন অর রশীদ বলেন, বিভিন্ন সম্প্রদায়ের অংশগ্রহণই প্রমান করে বাংলাদেশ সম্প্রীতির দেশ। এ মানববন্ধন থেকে মায়ানমারের বৌদ্ধ ধর্মীয় নেতাদের শিক্ষা গ্রহনের আহবান জানান তিনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন