মিজোরামে এইডস আক্রান্তদের ৪২.১২ শতাংই যুবক

fec-image

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মিজোরামে এইডস ভয়াবহ আকার ধারণ করেছে। ওই রাজ্যের যুবকদের মধ্যে মধ্যে হু হু করে ছড়িয়ে পড়ছে এইডস। ২৫ থেকে ৩৪ বছর বয়সীরা সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছেন। মিজোরামে মোট আক্রান্তদের ৪২.১২ শতাংশই যুবক।

এসব তথ্য উঠে এসেছে ভারতের ন্যাশনাল এইডস কন্ট্রোল অর্গানাইজেশনের এক পরিসংখ্যানে। ভারতের গড় আক্রান্তের চেয়ে ১০ গুণ বেশি এইডস রোগী রয়েছে মিজোরামে।

১৯৯০ সালে এ রাজ্যে প্রথম এইডস আক্রান্তের সন্ধান পাওয়ার পর থেকে এখন পর্যন্ত সেখানে ৩ হাজার ৫০৬ জনের মৃত্যু হয়েছে। সেখানে ১০.৯১ লাখ মানুষের (২০১১ সালের আদমশুমারি অনুযায়ী) মধ্যে ২.৩০ শতাংশ মানুষই সেখানে এইচআইভির শিকার। অর্থাৎ এ রাজ্যে ২৭ হাজার ৩৭০ জনের বেশি মানুষ এই রোগে আক্রান্ত।

পরিসংখ্যান বলছে, মিজোরামের ৩৫ থেকে ৪৯ বয়সীদের ২৭ শতাংশ এইডসে আক্রান্ত। রাজ্যটিতে ৬৫ শতাংশ এইডসের ঘটনা শারীরিক মেলামেশার মাধ্যমে থেকে ছড়াচ্ছে। বাকি ৩১ শতাংশ ইন্টারভেনাস ড্রাগ থেকে ছড়াচ্ছে বলে জানা যাচ্ছে।

মিজোরামের স্টেট এইডস কন্ট্রোল সোসাইটির কর্মকর্তা ড. লালথাংলিয়ানা প্রশাসনিক স্তরে সতর্কবার্তা দিয়েছেন। এইডস কন্ট্রোল সোসাইটি জানিয়েছে, মিজোরামের পরই রয়েছে নাগাল্যান্ড। সেখানে মোট জনসংখ্যার ১.৪৫ শতাংশ মানুষ এইডস আক্রান্ত। এনডিটিভি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন