মিয়ানমার ছাড়াই আসিয়ানের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক

fec-image

ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় চলমান দক্ষিণ-পূর্ব এশিয়া বা আসিয়ানের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে অনুপস্থিত ছিল মিয়ানমার। শনিবার এ বৈঠক শেষ হবে। খবর এপি।

শুক্রবার (৩ ফেব্রুয়ারি) এ বৈঠকের প্রধান এজেন্ডা ছিল খাদ্য ও জ্বালানি নিরাপত্তা এবং অর্থ ও স্বাস্থ্যের ক্ষেত্রে সহযোগিতার উপর জোর প্রদান। বৈঠকে আসিয়ানভুক্ত মিয়ানমারের সামরিক শাসিত সরকারের পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে।

আগামীকাল শনিবার (৪ ফেব্রুয়ারি) ওই বৈঠক শেষ হবে।

২০২১ সালের ফেব্রুয়ারিতে মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের প্রতিক্রিয়ায় বিশ্বের বহু দেশ বিশেষ করে আঞ্চলিক দেশগুলো ওই দেশটিকে বয়কট করে। মিয়ানমারের সামরিক শাসকদের ব্যাপক প্রচেষ্টা সত্ত্বেও আঞ্চলিক ও আন্তর্জাতিক বহু বৈঠকে দেশটির কোনো প্রতিনিধিত্ব নেই। ওই বৈঠকে আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল সদস্য দেশগুলোর জ্বালানি নিরাপত্তা, খাদ্য, আর্থিক ও স্বাস্থ্য সংক্রান্ত বিষয়গুলো খতিয়ে দেখা।

২০২১ সালে আসিয়ান সদস্য দেশগুলোর নেতাদের সঙ্গে মিয়ানমারের অভ্যুত্থানের ষড়যন্ত্রকারীদের নেতা জেনারেল মিন অং হিং-এর মধ্যে একটি সমঝোতা হয়। সমঝোতা অনুযায়ী পাঁচটি ধাপে চুক্তির শর্তগুলো বাস্তবায়ন করার কথা ছিল। কিন্তু মিয়ানমারের সামরিক সরকার গত দুই বছরে সেগুলো বাস্তবায়নে ব্যর্থতার পরিচয় দেওয়ায় জাকার্তা বৈঠকে তাদের পররাষ্ট্রমন্ত্রী মং লুইনের অনুপস্থিতির কারণ।

সমঝোতা অনুযায়ী কথা ছিল অভ্যুত্থানকারী সামরিক সরকার মিয়ানমারের পূর্ববর্তী সরকারের নেতাদের সঙ্গে দেখা করবে এবং সে দেশের রাজনৈতিক সংকট সমাধানের জন্য সংলাপের পথ খুলে দেবে।

গত বছরও আসিয়ানের কম্বোডিয়া বৈঠকে মিয়ানমারকে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানানো হয়নি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন