parbattanews

মিয়ানমার থেকে ২১ দিন পর টেকনাফে এলো পণ্যবাহী ট্রলার

মিয়ানমারের রাখাইন রাজ্যে দেশটির নিরাপত্তা বাহিনীর সঙ্গে সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মির সংঘর্ষের ঘটনায় ২১ দিন ধরে কক্সবাজারের টেকনাফ স্থলবন্দরে আসেনি কোনো পণ্যবাহী ট্রলার।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) সকালে ২১ দিন বন্ধ থাকার পর আদা, মাছ, নারিকেল ও সুপারিবোঝাই চারটি ট্রলার টেকনাফ স্থলবন্দরে পৌঁছেছে।

টেকনাফ স্থলবন্দরের ইউনাইটেড ল্যান্ড পোর্ট ব্যবস্থাপক মোহাম্মদ জসীম উদ্দীন চৌধুরী বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, মিয়ানমারে অভ্যন্তরীণ অস্থিরতার কারণে ২০ দিন পর আকিয়াব বন্দর থেক টেকনাফ স্থলবন্দরে চারটি পণ্যবোঝাই ট্রলার এসেছে। ট্রলারটিতে আদা, মাছ, নারকেল ও সুপারি রয়েছে।

২৫২ টন সুপারি, ৩০ টন আদা, ৫৫ টন নারকেল ও ১০০ টন মাছ মিয়ানমার থেকে চারটি ট্রলারে করে টেকনাফ স্থলবন্দরের জেটিতে এসে পৌঁছেছে বলেও নিশ্চিত করেন টেকনাফ স্থলবন্দরের আমদানিকারক ওমর ফারুক।

তিনি জানান, মিয়ানমারে কিনে রাখা শত শত টন আদা, নারকেল, মাছ, সুপারি আকিয়াব বন্দরে রয়েছে। এগুলো আনা যাচ্ছিল না। ফলে অনেক ব্যবসায়ীর আদা পচে গেছে। এর ফলে ব্যবসায়ীদের লোকসান গুনতে হচ্ছে বলেও জানান তিনি।

এর আগে ১৪ নভেম্বর থেকে মিয়ানমারের রাখাইনের মংডু শহর থেকে টেকনাফ স্থলবন্দরে কোনো পণ্য আসা-যাওয়া বন্ধ ছিল। গত ২১ দিনে প্রায় ৬০ কোটি টাকার রাজস্ব আয় থেকে সরকার বঞ্চিত হয়েছে বলেও জানা যায়।

Exit mobile version