parbattanews

মিশরে ইরানি ত্রাণ; গাজায় প্রবেশে বাধা দিচ্ছে ইসরাইল

অবরুদ্ধ গাজা উপত্যকার অসহায় মানুষের জন্য ইসলামি প্রজাতন্ত্র ইরান মিশরের কাছে ৬০ টন ত্রাণ পাঠিয়েছে। রাফা ক্রসিং পয়েন্ট দিয়ে এসব ত্রাণ পাঠানোর চেষ্টা করছে ইরান। তবে দখলদার ইসরাইল এসব ত্রাণ গাজায় না পাঠানোর জন্য মিশরের প্রতি আহ্বান জানিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক মিশরের কয়েকটি রাজনৈতিক সূত্রের বরাত দিয়ে লেবাননের আরিব ভাষার টেলিভিশন চ্যানেল আল-মায়াদিন জানিয়েছে, মিশরের কর্মকর্তারা ইরানের কাছে ক্ষমা চেয়েছে যে, তারা গাজায় পাঠানোর জন্য কোনো ইরানি ত্রাণ গ্রহণ করতে পারবেন না। মিশরের সূত্রগুলো বলছে, ইহুদিবাদী ইসরাইল জানিয়েছে তারা রাফাহ ক্রসিং দিয়ে ইরানি ত্রাণ গাজায় প্রবেশ করতে দেবে না।

গত ২০ অক্টোবর ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছিল, ইরান থেকে পাঠানো ত্রাণ সামগ্রির মধ্যে রয়েছে খাদ্য, চিকিৎসা সামগ্রি এবং ওষুধ।

ত্রাণ সামগ্রী নিয়ে ইরানের কার্গো বিমান ইমাম খোমেনী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে মিশরের উদ্দেশ্যে রওয়ানা দেয়। ইরানের রেড ক্রিসেন্ট সোসাইটি এই ত্রাণ পাঠানোর বিষয়টি সমন্বয় করে।

ইসরাইলি অবরোধের কারণে গাজায় ভয়াবহ জ্বালানি সংকট দেখা দিয়েছে। সেখানকার হাসপাতালগুলো জ্বালানির অভাবে বন্ধ হয়ে যাচ্ছে। এ পরিস্থিতির উন্নতির জন্য ইরান মিশরের মাধ্যমে প্রয়োজনীয় জ্বালানি সরবরাহ করারও ঘোষণা দিয়েছে। তবে মিশরের সহযোগিতা না পেলে এসব উদ্যোগ সফল হবে কিনা তা নিয়ে সংশয় রয়েছে।

Exit mobile version