parbattanews

মিষ্টার বাংলাদেশ হতে চায় রিফাত

কক্সবাজার প্রতিনিধি:
মোহাম্মদ রিফাত। বয়স ২১। পেশায় রাজমিস্ত্রি। তার স্বপ্ন একদিন মিষ্টার বাংলাদেশ হবে। আর বডিবিল্ডিংএ কক্সবাজারের সুনাম আরো এক ধাপ এগিয়ে নেবে। আর সেই স্বপ অনুযায়ী গত ৭ বছর ধরে শত প্রতিবন্ধকতার মাঝে শরীর চর্চা চালিয়ে যাচ্ছে। কারন দারিদ্রতা’ই যেন তার স্বপ্ন পূরনে বাধা হয়ে দাঁড়িয়েছে। রিফাত চকরিয়ার খুটাখালীর সেগুন বাগীচা এলাকার নজরুল ইসলামের ছেলে।

তিনি ৩ ভাই-বোনের মধ্যে সবার বড় এবং পরিবারের একমাত্র উপার্যনকারী। অসুস্থ পিতার দৈনিক ঔষধদের টাকা যোগানো ছাড়াও তাকে পুরো পরিবারের খরচ যোগাতে হয়। একদিন কাজে না গেলে বন্ধ থাকে পরিবারের খাবার। একদিকে দারিদ্রতা অন্যদিকে মিষ্টার বাংলাদেশ হওয়ার অদম্য ইচ্ছা। সব মিলে তাকে চ্যালেঞ্জের সম্মুখিন হতে হচ্ছে প্রতিনিয়ত। যার’ই প্রেক্ষিতে সারা দিনের অক্লান্ত পরিশ্রমের মাঝেও দৈনিক ৩ থেকে ৪ ঘন্টা ব্যায়াম করছে। রিফাত ইতিমধ্যে বেশ কয়েকটা প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছে। আর ভাল ফলাফলও করেছে। কিন্তু এই ফলাফলে সে সন্তুষ্ট নয়। কারন পরিশ্রম অনুযায়ী আশানুরূপ ফলাফল আসছে না। আর তার জন্য দায়ী একমাত্র আর্থিক সমস্যা।

টাকার অভাবে শরীর চর্চা অনুযায়ী পর্যাপ্ত প্রোটিন সম্মত খাবার খেতে পারছে না। ফলে পুষ্ট হচ্ছে না মাংস পেশী। যেটি প্রতিযোগিতার জন্য খুবই গুরুত্বপূর্ন। তার প্রত্যাশা, সকলের সহযোগিতা। যাতে করে শত প্রতিকূলতার মাঝেও মিষ্টার বাংলাদেশ হতে পারে।

গত ২৭ জুলাই কক্সবাজারে অনুষ্টিত শরীর চর্চা প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে আসা রিফাত এসব কথা বলেন। আর ওই প্রতিযোগিতায় ৬৫ কেঃজি’তে দ্বিতীয় স্থান লাভ করে।

শরীর চর্চাবিদরা জানান, রিফাতের শরীর মিষ্টার বাংলাদেশ হওয়ার উপযোগী। প্রয়োজন পর্যাপ্ত প্রোটিন এবং দক্ষ প্রশিক্ষক।

মোহাম্মদ রিফাত আরো জানান, ছোট বেলা থেকে ব্যায়ামের প্রতি আর আকর্ষণ। কোন বড়ি-বিল্ডার দেখলে’ই তার কাছে যেতাম। ঘরে নিয়মিত ব্যায়াম করতাম। পরে নিজ এলাকায় ব্যয়ামাগার না থাকায় ১০ কিলোমিটার দূরে ‘ঈদগাঁহ মাসেল ফিটনেস’ নামে এক ব্যয়ামাগারে ভর্তি হই। আর ওখানে প্রশিক্ষক নয়ন শর্মা’র সহযোগিতায় দৈনিক ৩ থেকে ৪ ঘন্টা ব্যায়াম করি। যদিও কয়েকবার অসুস্থ্যতা আর দারিদ্রতার কারনে কিছুদিন ব্যায়ার করতে যেতে পারিনি।

এ ব্যাপারে রিফাতের প্রশিক্ষক নয়ন শর্মা জানান, রিফাত খুবই ভাল এবং পরিশ্রমী। তিনি সারা দিন কাজ করার পরেও দৈনিক শরীর চর্চা করেন। ১০ কিলোমিটার দূর থেকে যাতায়ত করে নানা প্রতিবন্ধকতার মাঝে তাকে ব্যায়ারম করতে হচ্ছে।

এ ব্যাপারে কক্সবাজার শহরের ‘সী-কক্স’ ব্যায়ামাগারের পরিচালক ৪ বার মিষ্টার বাংলাদেশ খ্যাতি অর্জন করা নাহিদ রেজা খাঁন সুজন জানান, রিফাতের শরীর খুবই সুন্দর। তার শরীর ভাল ফলাফলের জন্য উপযুক্ত। কিন্তু পর্যাপ্ত প্রোটিন এর অভাব থাকায় তার শরীরে ভলিয়ম (মাসল পুষ্টিক) কম। আর পর্যাপ্ত প্রশিক্ষণের অভাব’ও রয়েছে। এসব পূর্ণ হলে রিফাত অবশ্যই তার লক্ষে পৌছাতে পারবে।

এ ব্যাপারে জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক অপু জানান, রিফাতের পারিবারিক ও আর্থিক অবস্থা যেই স্থানে সাধারণত সেই অবস্থায় কেউ মিষ্টার বাংলাদেশ হওয়ার স্বপ্ন দেখে না। কিন্ত নানা প্রতিকূলতার মাঝে রিফাত যা করছে তা খুবই প্রশংসনীয় এবং শিক্ষনীয়। রিফাত যোগাযোগ করলে তাকে সুযোগ করে দেওয়া হবে।

Exit mobile version